Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মুহাররাম ১৪৪০ হিজরী‌

কাশ্মীরে আবারও হামলা ১ পুলিশ নিহত

প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : জম্মু ও কাশ্মীরে আবারও ভারতীয় নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে হামলার ঘটনা ঘটেছে। এতে এক পুলিশ নিহত ও অন্তত ৮ জন আহত হয়েছে। জম্মু ও কাশ্মীরের রাজধানী শ্রীনগরের জাকুরাতে শুক্রবার রাতে ভারতের নিরাপত্তা বাহিনী সশস্ত্র সীমা বলের (এসএসবি) বহরে এ হামলা হয়। শ্রীনগর থেকে ১২ কিলোমিটার দূরে লাল চৌক শহরের শিল্প এলাকা জাকুরা। সেখানে হামলায় আহতদের মধ্যে এক পুলিশ সদস্যসহ তিনজনের অবস্থা আশংকাজনক। আধা-সামরিক এ বাহিনীর সদস্যদের ওপর গুলি চালিয়ে বন্দুকধারীরা পালিয়ে যায়। পরে ওই এলাকা ঘেরাও করে অতিরিক্ত আইনশৃংখলা বাহিনী এসে অভিযান চালায়। এসএসবির জ্যেষ্ঠ কর্মকর্তা দীপক কুমার বলেন, ‘রাত সাড়ে ৭টার দিকে দায়িত্ব পালন শেষে ছয়টি গাড়িতে করে আমাদের তিনটি কোম্পানি ক্যাম্পে ফিরছিল। দুই থেকে তিনজন বন্দুকধারী রাস্তায় এসে একটি গাড়ি লক্ষ্য করে গুলি ছুড়ে পালিয়ে যায়। এতে ৯ জওয়ান আহত হয়। দ্রুত তাদের হাসপাতালে নিলে এসএসবির জওয়ান ঘনশ্যামকে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন। স্বাধীনতাকামী সংগঠন আল-উমর মুজাহিদিন এই হামলার দায় স্বীকার করেছে। ভারতীয় বিমান অপহরণের পর জয়েশ-ই মোহাম্মদ নেতা মাসুদ আজহারের সঙ্গে ছাড়া পাওয়া মুস্তাক আহমেদ জারগার এই সংগঠনটির নেতা।
উল্লেখ্য, গত ১৮ সেপ্টেম্বর উরিতে হামলায় ১৯ সৈন্য নিহতের ঘটনায় পাকিস্তানকে দায়ী করে আসছে ভারত। এরপর ২৮ সেপ্টেম্বর নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতের সেনারা পাকিস্তানে ‘সার্জিক্যাল স্ট্রাইক’ চালানোর দাবি করে। ওই অভিযানে ৯ পাকিস্তানি সেনা ও ৪০ জঙ্গি নিহতের দাবি ভারত করলেও পাকিস্তান তা নাকচ করে দেয়। পাকিস্তানের দাবি, সার্জিক্যাল স্ট্রাইক নয়, সীমান্তে গোলাগুলিতে তাদের দুই সেনা মারা গেছে। এরপর থেকে পরমাণু শক্তিধর দু’দেশের মধ্যে যুদ্ধাবস্থা বিরাজ করছে। প্রায় দিনই সীমান্তে গুলি বিনিময়ের ঘটনা ঘটছে। সার্জিক্যাল স্ট্রাইকের আগে-পরে ২৭ দিনে জম্মু ও কাশ্মীরে অন্তত ছয়টি হামলার ঘটনা ঘটেছে। এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়ার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।