Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী

২০তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব জানুয়ারিতে

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২১, ১:৪৩ পিএম

আসছে জানুয়ারিতে বসবে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২০তম আসর! সম্প্রতি অফিশিয়াল পোস্টার প্রকাশের পাশাপাশি উদ্যোক্তারা জানিয়েছেন উৎসব শুরুর তারিখ। আগামী বছরের ১৫ থেকে ২৩ জানুয়ারি উৎসবটি অনুষ্ঠিত হবে ঢাকাতে। এবারের আসরের স্লোগান হচ্ছে— নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ।

উৎসবটির আয়োজক রেইনবো চলচ্চিত্র সংসদের পক্ষ থেকে ২০তম আসর উপলক্ষ্যে যে পোস্টার প্রকাশ করা হয়েছে, তাতে ব্যবহার করা হয়েছে আমাদের মুক্তিযুদ্ধ নিয়ে জহির রায়হানের বিখ্যাত প্রামাণ্যচিত্র ‘স্টপ জেনোসাইড’-এর একটি স্থিরচিত্র।

বরাবরের মতোই এবারের উৎসবেও এশিয়ান ফিল্ম প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন ফিল্মস, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম মেকার বিভাগে চলচ্চিত্র প্রদর্শিত হবে।

তবে চলচ্চিত্র উৎসবে কোন কোন দেশের কতোগুলো চলচ্চিত্র এবার স্থান পাচ্ছে, কারা থাকছেন বিচারক- সবকিছু ধীরে ধীরে জানানো হবে বলে জানিয়েছেন উদ্যোক্তারা। সিনেমা জমা নেয়া শেষে সেগুলো এখন বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে দেয়ার প্রক্রিয়া চলছে। কয়টা সিনেমা দেখানো হবে তা বাছাই ও সেন্সর পাওয়া সাপেক্ষে ডিসেম্বরে এ তথ্য জানা যাবে।

জানা গেছে, সিনেমাগুলো জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তন, কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ও নৃত্যশালা মিলনায়তন, আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তন, মধুমিতা সিনেমা হল এবং বসুন্ধরা সিটি ও সীমান্ত স্কয়ারের স্টার সিনেপ্লেক্সে দেখা যাবে।

উল্লেখ্য, চলতি বছরের জানুয়ারিতে করোনার মধ্যেই সতর্কতা মেনে নয় দিনব্যাপী এ উত্সবে বাংলাদেশসহ ৭৩টি দেশের ২২৭টি চলচ্চিত্র প্রদর্শিত হয়। গত আসরে সেরা সিনেমা হয় কাজাখস্তানের ‘দ্য রোড টু দ্য ইডেন’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢালিউড


আরও
আরও পড়ুন