Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

মাফ চাইলেন ডি কক, হাঁটু গেড়ে প্রতিবাদ জানাবেন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২১, ২:২৭ পিএম

'যদি আমার হাঁটু গেড়ে বসে প্রতিবাদ জানানোর বিষয়টি অন্যদের শিক্ষা দিতে সাহায্য করে এবং অন্যদের জীবন উন্নত করতে ভূমিকা রাখে, তাহলে আমি অনেক খুশি হব এটি করতে পেরে' বলেন ডি কক।

কুইন্টন ডি কক হাঁটু গেড়ে বসে প্রতিবাদ জানাতে অস্বীকৃতি জানানোর পর ব্যপক সমালোচনার মুখে পরেন। অবশেষে বিষযটি নিয়ে সতীর্থ ও সমর্থকদের কাছে ক্ষমা চেয়েছেন তিনি। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে নির্দেশনা দেয়া হয়েছিল বিশ্বকাপের প্রতিটি ম্যাচে খেলোযাড়দের এ প্রতিবাদে সামিল হতে হবে। আর এ কারণে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচটিতে খেলেননি এ উইকেটরক্ষক ব্যাটসম্যান।

সমালোচনার সৃষ্টি হওয়ায় সকলের কাছে ক্ষমা চেয়ে তিনি বলেন, 'যদি আমার হাঁটু গেড়ে বসে প্রতিবাদ জানানোর বিষয়টি অন্যদের শিক্ষা দিতে সাহায্য করে এবং অন্যদের জীবন উন্নত করতে ভূমিকা রাখে, তাহলে আমি অনেক খুশি হব এটি করতে পেরে'

বিষয়টি নিয়ে বোর্ডের সঙ্গে বসেন ডি কক। তিনি বলেন তাদের সঙ্গে এ বিষয়ে কথা হয়েছে এবং এই প্রতিবাদ করার মূল উদ্দেশ্য জানার পর তার আর কোন সমস্যা নেই। তাছাড়া তিনি জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার হয়ে খেলতে পারার মতো বড় কিছু তার কাছে আর নেই।

'আমি জানি মানুষকে আমি খুব বেশি বোঝাতে পারি না। কিন্তু তবুও আমি তাদের বোঝানোর চেস্টা করেছি, বিষয়টি নিয়ে আমি কতটা দুঃখিত।' বলেন ডি কক।

তিনি আরো বলেন, 'আমি আমার সতীর্থদের ধন্যবাদ জানাই তাদের সমর্থনের জন্য, বিশেষ করে আমার অধিনায়ক ভাবুমাকে। মানুষ হয়তো বুঝবে না, সে আসলে কতটা ভালো অধিনায়ক। যদি সে, দল ও দক্ষিণ আফ্রিকা আবার আমাকে নেয়, দক্ষিণ আফ্রিকার হয়ে ক্রিকেট খেলাটিকেই আমি সবচেয়ে বেশি ভালোবাসব।'

তাছাড়া ডি কক দাবী করেন তাকে যে বর্ণবাদের তকমা দেয়া হয়েছে, তিনি এমনটা না। বর্ণবাদের তকমা দেয়ায় তিনি সবচেয়ে বেশি কষ্ট পেয়েছেন, এমনকি তার পরিবারও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন