Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে পড়াচ্ছেন জাবি শিক্ষক

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে স্টাফ রিপোটার | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২১, ৪:৪৬ পিএম

ভিজিটিং স্কলার হিসেবে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে গিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ তারিকুল। বিশ্বের নামকরা এই বিশ্ববিদ্যালয়ে তিনি দক্ষিণ এশিয়া বিষয়ে ক্লাস নিবেন। এছাড়া কোভিড-১৯ মহামারী এবং গ্রামীণ বাংলাদেশে এসডিজি বাস্তবায়নে এর প্রভাব নিয়ে গবেষণা করবেন।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) তিনি এই তথ্য নিশ্চিত করে বলেন, গত শনিবার (২৩ অক্টোবর) আমি কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে এসে পৌঁছেছি।

তিনি বলেন, এবারে ভিজিটিং স্কলার হিসেবে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে আসা আমার জন্য একটু বেশি গুরুত্বপূর্ণ। কারণ এবার গবেষণার পাশাপাশি এখানে শিক্ষকতার সাথেও সংযুক্ত হয়েছি।

ড. তারিকুল ইসলাম বলেন, আমি এখানে একটা ফেলোশিপের মাধ্যমে এসেছি। এই ফেলোশিপের অংশ হিসেবে কোভিড-১৯ মহামারী এবং গ্রামীণ বাংলাদেশে এসডিজি বাস্তবায়নে এর প্রভাব নিয়ে গবেষণায় কাজ করবো। এই গবেষণা নিবন্ধের একটি অধ্যায় কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেসে প্রকাশিত হবে।

জাবির এই শিক্ষক জানান, তিনি অক্সফোর্ডে স্থানীয় উন্নয়ন পরিকল্পনা ও বাস্তবায়নে নাগরিকদের অংশগ্রহণ: বাংলাদেশের স্থানীয় সরকার স্থায়ী কমিটি ব্যবস্থার উপর একটি পাঠদান প্রদান করবেন। এছাড়া তিনি লন্ডন বিশ্ববিদ্যালয়ের রাজনীতি ও আন্তর্জাতিক অধ্যয়ন বিভাগের SOAS-এ কথোপকথনে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ: ভুটান ও নেপালের দ্বিপাক্ষিক সম্পর্ক বিষয়ে লেকচার দেবেন।

ড. মোহাম্মদ তারিকুল ইসলাম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতায় যোগদানের পূর্বে জাতিসংঘে দীর্ঘ সাত বছর বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড পরিচালনার সঙ্গে সম্পৃক্ত ছিলেন। এ ছাড়া তিনি ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং নেপালের ত্রিভুবন বিশ্ববিদ্যালয়য়ে গেস্ট ফ্যাকাল্টি হিসেবে কাজ করেছেন।

এছাড়া ড. তারিকুল ইসলাম লন্ডন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ওরিয়েন্টাল এন্ড আফ্রিকান স্টাডিজে ভিজিটিং স্কলার এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের অধীনে অক্সফোর্ড ট্রানজিশনাল জাস্টিস রিসার্চের সম্পাদক।

এই শিক্ষকের নানা বিষয়ে লেখা নিবন্ধ বিশ্বের বিভিন্ন জনপ্রিয় জার্নাল যেমন রাউটলেজ, এলশিভিয়ার, সেজ, স্প্রিঞ্জার, অক্সফোর্ড ইত্যাদি তে প্রকাশিত ও সমাদৃত হয়েছে। তিনি লন্ডন স্কুল অফ ইকোনমিক্সের দক্ষিণ এশিয়াবিষয়ক ব্লগ এবং নয়াদিল্লিভিত্তিক পলিসি ওয়েব জার্নাল ‘সাউথ এশিয়া মনিটর’-এ নিয়মিত লেখক হিসেবে অবদান রাখছেন।

ড. তারিকুল ইসলাম বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণকেন্দ্রে প্রশিক্ষক হিসেবেও কাজ করছেন। সুশাসন ও উন্নয়ন বিষয়ে বর্তমানে ব্যাপক জনপ্রিয় 'লোকাল গভর্মেন্ট, সেন্টার ফর সোশ্যাল হারমোনি অ্যান্ড ডেভেলপমেন্ট' শীর্ষক অনলাইন মাধ্যমের প্রতিষ্ঠাতা তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ