Inqilab Logo

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

 চীনের হাইপারসনিক অস্ত্র উদ্বেগের, যুক্তরাষ্ট্রকে রক্ষা করা কঠিন হবে : মার্ক মিলি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২১, ৫:০৭ পিএম

এবার চীনের অতি উন্নত হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ সেনা কর্মকর্তা জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি । তিনি বলেন, অত্যাধুনিক হাইপারসনিক অস্ত্র তৈরি করছে চীন, যার হাত থেকে যুক্তরাষ্ট্রকে রক্ষা করা কঠিন হবে। -সিএনএন

মার্ক মিলি ব্লুমবার্গ টিভিকে এমনটাই জানিয়ে তিনি বলেন, আমরা যা দেখতে পেয়েছি তা হলো হাইপারসনিক অস্ত্র ব্যবস্থার বড় একটি ইভেন্ট। বিষয়টি অত্যন্ত উদ্বেগের। শীতল যুদ্ধের সময় মহাকাশ নিয়ে যুদ্ধে সোভিয়েত ইউনিয়ন বিজয়ী হতে এমনটাই করেছিল। আমি নিশ্চিত জানি না এটা ‘স্পুটনিক মোমেন্ট কিনা’। তবে আমি মনে করি এটা তার খুবই কাছাকাছি। যদিও চীন হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর অভিযোগকে উড়িয়ে দিয়েছে। তাদের দাবি, মহাকাশযানের নিয়মিত একটি পরীক্ষা চালানো হয় সেদিন। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝৌ লিজিয়ান এক ব্রিফিংয়ে জানান, এটি ক্ষেপণাস্ত্র ছিল না, এটি একটি মহাকাশযান ছিল। মহাকাশযান ব্যবহারের খরচ কমানোর জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ পরীক্ষা ছিল। অতীতে অনেক দেশ একই ধরনের পরীক্ষা চালিয়েছে।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ২৮ অক্টোবর, ২০২১, ৫:৫৫ পিএম says : 0
    চীনের বুদ্ধি নাই চীন কি জন্য,বেকতিগত বেপার প্রকাশ করলেন,যদি ও ভয় দেখানের জন্য পলিসি ছিল,বর্তমানে আমেরিকার পোটের ব্যথা হয়ে গেছে,এই ব্যথায় আমেরিকার পোটে আমষা হয়ে যাবে,তবে এক হিসাবে বুদ্ধির কাজ চীনের আমেরিকা যেন চিন্তা করতে করতে বি দিশা হয়ে যায় সে কাজটি করেছেন চীন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন