Inqilab Logo

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

শূন্য কার্বনভিত্তিক টেকসই উন্নয়ন নিশ্চিত করার দাবিতে বরগুনায় গণসঙ্গীত ও পথসভা অনুষ্ঠিত

বরগুনা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২১, ৫:৩৪ পিএম

পায়রা-বিষখালী-বলেশ্বরের মোহনায় ইলিশের প্রজনন ক্ষেত্র, পরিবেশ ও সুন্দরবন রক্ষায় বরগুনায় শূন্য কার্বনভিত্তিক টেকসই উন্নয়ন নিশ্চিত করার দাবিতে গণসঙ্গীত ও পথসভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) বিকেলে বেসরকারি উন্নয়ন সংস্থা জাগোনারী ও প্রাণ বাংলাদেশের যৌথ আয়োজনে শূন্য কার্বনভিত্তিক টেকসই উন্নয়নের দাবিতে বরগুনা কেন্দ্রীয় শহীদ মিনারে 'শূন্য কার্বনভিত্তিক টেকসই উন্নয়ন নিশ্চিত করো' শিরোনামে সচেতনতামূলক প্রচারণার অংশ হিসেবে গণসঙ্গীত পরিবেশনা হয়।

গণসঙ্গীত পরিবেশনার মাধ্যমে স্থানীয় বাউল শিল্পী এবং পথসভায় আলোচকগণ মাটি, বায়ু ও পানি দূষণমুক্ত রাখার পাশাপাশি শূন্য কার্বনভিত্তিক টেকসই উন্নয়ন নিশ্চিত করার দাবি জানায়।

পরে শূন্য কার্বনভিত্তিক টেকসই উন্নয়নের দাবিতে পথ সভায় বক্তব্য দেন উন্নয়ন সংস্থা জাগোনারীর নির্বাহী প্রধান হোসনে আরা হাসি, বরগুনা প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি জাফর হোসেন হাওলাদার, সাংবাদিক জাহাঙ্গীর কবীর মৃধা, মালেক মিঠু , জাগোনারীর শ্যামল চন্দ্র পাল, সমন্বয়ক তাজমেরী লিখন প্রমুখ।

আয়োজকরা বলেন, পায়রা-বিষখালী-বলেশ্বরের মোহনায় ইলিশের প্রজনন ক্ষেত্র, পরিবেশ ও সুন্দরবন রক্ষায় বাংলাদেশের হার্ট। কিন্তু মানুষ নানা কারণে এই গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোকে ধ্বংস করে দিচ্ছে। এসব গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোকে রক্ষার জন্য দেশের কার্বন নিঃসরণ বন্ধের কোনো বিকল্প নেই।

তাই বরগুনার শূন্য কার্বনভিত্তিক টেকসই উন্নয়ন নিশ্চিত করার দাবিতে জাগোনারী এই সচেতনতামূলক আয়োজন করেছে। ভবিষ্যতে জাগোনারী এ ধরনের আরও কর্মসূচি রয়েছে বলে জানিয়েছে ব্যবস্থাপনা কর্তৃপক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ