Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

ছয় রাষ্ট্রদূতকে অব্যাহতি দিল সুদান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২১, ৬:১৯ পিএম

সুদানের ক্ষমতাসীন সামরিক বাহিনী দেশটির ছয় রাষ্ট্রদূতকে অব্যাহতি দিয়েছে। যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, চীন, কাতার ও ফ্রান্সে নিযুক্ত সুদানের রাষ্ট্রদূত এবং সুইজারল্যান্ডের জেনেভা শহরে দেশটির মিশন প্রধানকে অব্যাহতি দেওয়া হয়। বুধবার (২৭ অক্টোবর) গভীর রাতে রাষ্ট্রীয় গণমাধ্যমে এই সিদ্ধান্ত ঘোষণা দেয় সামরিক বাহিনী। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
প্রায় দুই বছর যাবৎ সুদানে সামরিক-বেসামরিক নেতাদের মধ্যে ক্ষমতার ভাগাভাগি চলছিল। কিন্তু গত সোমবার (২৫ অক্টোবর) দেশটির শীর্ষ রাজনৈতিক নেতাদের বন্দি করে ক্ষমতা দখল করেন জেনারেল ফাত্তাহ আল-বুরহাম। প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদককে গৃহবন্দি ও বেশ কয়েকজন মন্ত্রীকে গ্রেপ্তারের পাশাপাশি দেশব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেন তিনি।
এর পরপরই সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে রাস্তায় নেমে আসে সুদানের হাজার হাজার মানুষ। নিন্দার ঝড় ওঠে আন্তর্জাতিক অঙ্গনেও। সুদানে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় এরই মধ্যে সরব হয়েছে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ ও সংস্থা।
সামরিক বাহিনী ক্ষমতা দখলের জেরে এরই মধ্যে সুদানের জন্য বরাদ্দ সব ধরনের আর্থিক সহায়তা স্থগিত করেছে বিশ্বব্যাংক। এর আগে একই কারণে সুদানের সদস্যপদ স্থগিত করেছে আফ্রিকান ইউনিয়ন (এইউ)। আফ্রিকান দেশটির প্রায় ৭০০ মিলিয়ন ডলারের ত্রাণ সহায়তা আটকে দিয়েছে যুক্তরাষ্ট্রও। এর ফলে কয়েক দশক পর কিছুটা অর্থনৈতিক উন্নয়নের মুখ দেখা সুদানের ভব্যিষ্যৎ আবারও গভীর অন্ধকারে ডুবতে বসেছে। সূত্র : আল জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাষ্ট্রদূত


আরও
আরও পড়ুন