Inqilab Logo

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

পশ্চিম তীরে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিচ্ছে ইসরায়েল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২১, ৬:৩৩ পিএম

ফিলিস্তিনি কর্তৃপক্ষের (পিএ) ঋণের জবাবে অধিকৃত পশ্চিম তীরের বেশ কয়েকটি অংশে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করতে চলেছে ইসরায়েলি ইলেকট্রিসিটি কম্পানি (আইইসি)। গতকাল স্থানীয় গণমাধ্যমগুলো এ তথ্য জানায়।
ইসরায়েলি গণসম্প্রচার করপোরেশন কানের তথ্যানুসারে, আইইসি জানিয়েছে, ফিলিস্তিনি কর্তৃপক্ষের কাছে পাওনা ৫০০ মিলিয়ন শেকেল (১৫৭ মিলিয়ন ডলার) পরিশোধ না করায় এ পদক্ষেপ নেওয়া হচ্ছে। 'পিএ'-কে এই সিদ্ধান্ত সম্পর্কে অবহিত করা হয়েছে বলেও জানায় সম্প্রচারমাধ্যমটি।
দখলকৃত পশ্চিম তীরে এই প্রথমবারের মতো বিদ্যুৎ সরবরাহ বন্ধ করা হয়নি। ২০১৯ সালের ডিসেম্বরে আইইসি দৈনিক বিদ্যুৎ কাটছাঁট করে, যা তিন ঘণ্টা স্থায়ী হয় এবং বেশ কয়েকটি ফিলিস্তিনি শহরে সরবরাহ ব্যাহত হয়। রয়টার্সের মতে, ফিলিস্তিনি বিদ্যুৎ কম্পানির কাছে পাওনা ৫১৯ মিলিয়ন ডলার পরিশোধের জন্য চাপ দিতে এ সরবরাহ ব্যাহত করা হয়।
ফিলিস্তিনে পরিচালিত জেরুজালেম ডিস্ট্রিক্ট ইলেকট্রিসিটি কম্পানি (জেডিইসিও) আইইসি থেকে বিদ্যুৎ কিনে পশ্চিম তীরের গ্রাহকদের কাছে বিক্রি করে। পাওনা পরিশোধ করার জন্য বেশ কয়েকটি ফিলিস্তিনি ব্যাংকের সঙ্গে একটি ঋণচুক্তি স্বাক্ষর করা পর্যন্ত এই বিচ্ছিন্নকরণ এক মাসেরও বেশি সময় ধরে চলে।
পশ্চিম তীরের ফিলিস্তিনিরা তাদের ৯৫ শতাংশেরও বেশি বিদ্যুৎ সরবরাহের জন্য আইইসির ওপর নির্ভর করে। সূত্র : মিডলইস্ট মিরর।



 

Show all comments
  • jack ali ২৮ অক্টোবর, ২০২১, ১০:০০ পিএম says : 0
    ও আল্লাহ তুমি ফিলিস্তিনি ভাইদেরকে সাহায্য করো তাদের সাহায্য করার কেউ নাই তুমি ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধ করে ওদেরকে ধ্বংস করে দাও,,, আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ