Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

তালেবানের সাথে ঘনিষ্ঠভাবে যুক্ত হতে প্রস্তুত চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২১, ৭:১৬ পিএম

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদেরকে তালেবানের সাথে ‘যুক্তিযুক্ত এবং বাস্তবসম্মত উপায়ে’ যুক্ত থাকার আহ্বান জানিয়েছেন। যাতে আফগানিস্তান মানবিক সঙ্কট ও বিশৃঙ্খলার দিকে ধাবিত না হয়। দোহায় তালেবান প্রতিনিধিদের সাথে বৈঠকের পর বুধবার এ মন্তব্য করেন ওয়াং।

বুধবার বেইজিং ঘোষণা করেছে, চীন এবং আফগান তালেবানরা সংলাপ বাড়ানোর জন্য একটি ওয়ার্কিং-লেভেল মেকানিজম তৈরি করতে সম্মত হয়েছে। গত সোমবার এবং মঙ্গলবার কাতারের রাজধানীতে উচ্চ পর্যায়ের বৈঠক বেইজিং এবং তালেবানের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের ইঙ্গিত দিয়েছে বলে পর্যবেক্ষকরা জানিয়েছেন। গত মাসে আফগানিস্তানে অন্তর্বর্তী সরকার গঠনের পর তালেবানের সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে এটিই ছিল চীনের পররাষ্ট্রমন্ত্রীর প্রথম বৈঠক।

ওয়াং শেষবার জুলাই মাসে ক্ষমতা গ্রহণের কিছু দিন আগে তিয়ানজিনে তালেবান প্রতিনিধিদের সাথে দেখা করেন। তৎকালীন রাজনৈতিক কমিশনের প্রধান মোল্লা আব্দুল গনি বারাদার ওই প্রতিনিধি দলের নেতৃত্ব দিয়েছিলেন। কথোপকথন এবং পারস্পরিক বোঝাপড়া বাড়ানোর জন্য কর্ম-স্তরের প্রক্রিয়া বিশদভাবে জানানো হয়নি। তবে ইরানের রাষ্ট্রীয় টিভিতে সম্প্রচারিত একটি প্রাক-রেকর্ড করা বার্তায় ওয়াং বলেছেন যে, তালেবান বিশ্বের সাথে জড়িত হতে আগ্রহী।

ওয়াং জানান, চীন উপযুক্ত সময়ে প্রতিবেশী আফগানিস্তানের সাথে তৃতীয় বৈঠকের আয়োজন করবে। তিনি যুদ্ধ-বিধ্বস্ত দেশটির সীমান্তবর্তী পাঁচটি দেশের সাথে মন্ত্রী পর্যায়ের আলোচনার কথাও উল্লেখ করেন। তিনি একে আফগানিস্তানের স্থিতিশীলতার জন্য একটি গুরুত্বপূর্ণ অংশ বলে মন্তব্য করেন। তিনি বলেন, ‘আফগানিস্তান চারগুণ চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে, যেমন মানবিক সংকট, অর্থনৈতিক বিশৃঙ্খলা, সন্ত্রাসী হুমকি এবং শাসন সংক্রান্ত অসুবিধা।’ তিনি বলেন, এর জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং কিছু পশ্চিমা দেশ ‘অবশ্যই দায়ভার বহন করে’। সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান


আরও
আরও পড়ুন