Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী

প্রিয় নবী (সা.) -এর প্রিয় জিনিস

কে, এম, ছালেহ আহমদ বিন জাহেরী | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

রাসুল (সা.) এর প্রতি ভালোবাসা মুমিনের ঈমান। হযরত আনাস (রা.) থেকে বর্ণিত তিনি বলেন রাসুল (সা.) বলেছেন , তোমাদের কেউ ততক্ষণ পর্যন্ত মুমিন হতে পারবে না। যতক্ষণ না আমি তার নিকট তার পিতা-মাতা , সন্তান-সন্ততি ও সমস্ত মানুষ থেকে প্রিয হবো। সহিহ বুখারী : ১৫)। ভালোবাসার বহি:প্রকাশ হলো, আমি যাকে ভালোবাসি তাঁর চিন্তা-চেতনা, চাওয়া পাওয়ার সাথে একাত্ব থাকা।
সুতারাং রাসুল (সা.) এর প্রতি ভালোবাসার বহিঃপ্রকাশ হলো জীবনের সকল ক্ষেত্রে রাসুল (সা.) এর অনুসরণ করা। আল্লাহ তায়ালা বলেন , হে নবী আপনি বলুন যদি আল্লাহর ভালোবাসা চাও তবে রাসুল (সা.) এর আনুগত্য কর ফলে আল্লাহ তোমাদেরকে ভালোবাসবে এবং জীবনের সকল পাপ মার্জনা করে দিবেন। (সুরা ইমরান : আয়াত ৩১ )।
অতএব ভালোবাসার লক্ষ্যে আনুগত্য প্রকাশে রাসুল (সা.) এর প্রিয় জিনিস গুলো বাস্তব জীবনে প্রিয় করে নেওয়া মুমিনের কর্তব্য।
রাসুল (সা.) এর প্রিয় ভুমি : পবিত্র মক্কানগরী রাসুল (সা.) এর প্রিয় ভুমি। হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত তিনি বলেন রাসুল (সা.) মক্কানগরীকে উদ্দেশ্য করে বললেন, কতইনা পবিত্র ও উত্তম শহর তুমি এবং আমার কাছে কতইনা প্রিয়। আমার স্বজাতি যদি তোমার হতে আমাকে বিতাড়িত না করত , তাহলে আমি তোমাকে ছাড়া অন্য কোথাও বসবাস করতাম না। (তিরমিজি : ৩৯২৬)।
রাসুল (সা.) এর প্রিয় পাহাড় : হযরত আনাস ইবনে মালেক (রা.) থেকে বর্ণিত তিনি বলেন রাসুল (সা.) ওহুদ পাহাড়ের দিকে তাকিয়ে বললেন, এ পর্বত আমাদের ভালোবাসা এবং আমরাও তাকে ভালোবাসী। (বুখারী : ৩৩৬৭ )।
রাসুল (সা.) এর প্রিয় রং : রাসুল (সা.) এর প্রিয় রং ছিল সাদা। তিনি সাদা রংয়ের পোষাক ব্যবহার করা পছন্দ করতেন। হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত তিনি বলেন রাসুল (সা.) বলেছেন , তোমরা সাদা রংয়ের কাপড় পরিধান করবে। তোমাদের জীবিতরা যেন সাদা কাপড় পরিধান করে এবং মৃতদেরও যেন সাদা কাপড় দিয়ে কাফন দেয়। কেননা সাদা কাপড় তোমাদের সর্বোত্তম পোষাক। (শামায়েলে তিরমিজি : ৫২)। রাসুল (সা.) এর প্রিয় খাবার : পনির ও খেজুর। আবু দাউদ ৩৮৯১ মাখন। (ইবনে মাজাহ : ৩৩৩৪)। তরমুজ। (তিরমিজি : ১৮৪৩)। সিরকা। (শামায়েলে তিরমিজি : হদিস ১১৩)। বকরির সামনের উরুর গোশত। (শামায়েলে তিরমিজি : ১২৫)। মিঠাই ও মধু। (তিরমিজি : ১৮৩১)। লাউ বা কদু। (শামায়েলে তিরমিজি : ১১৮)। ঠান্ডা মিষ্টি পানীয়। (শামায়েলে তিরমিজি : ১৫০)। দুধ। (আবু দাউদ : ৩৭৩০)। সারিদ। (মিশকাত : ৪১৩৯)। জলপাই। (তিরমিজি : ১৮৫১)। শসা। (শামায়েলে তিরমিজি : ১৪৬)।
রাসুল (সা.) এর প্রিয় পোষাক: হযরত উম্মে সালমা (রা.) থেকে বর্ণিত তিনি বলেন , রাসুল (সা.) পোষাক হিসেবে (কামিস ) বা জামা সবছেয়ে বেশি পছন্দ করতেন। (শামায়েলে তিরমিজি : ৪৪)। অন্য আরেকটি হাদিসে ইরশাদ হয়েছে , হযরত আনাস ইবনে মালেক (রা.) থেকে বর্ণিত তিনি বলেন রাসুল (সা.) এর সর্বাধিক প্রিয় কাপড় ছিল ইয়ামেনের তৈরী চাদর (হিবারা)। (শামায়েলে তিরমিজি : ৪৮)।
রাসুল (সা.) এর প্রিয় সুগন্ধি : হযরত আয়েশা (রা.) কে জিজ্ঞেস করা হলো রাসুল (সা.) কি ধরনের সুগন্ধি ব্যবহার করতেন ? জবাবে তিনি বলেন ,রাসুল (সা.) মেশক ও আম্বরের সুগন্ধি ব্যবহার করতেন। (নাসায়ি : ৫০২৭)। অন্য আরেকটি হাদিসে এসেছে রাসুল (সা.) শুধু মেশক-ই নয় পাশাপাশি চন্দন ও জাফরানের সুগন্ধি ও ব্যবহার করেছেন। (আত-তাহমিদ )।
রাসুল (সা.) এর প্রিয় সফরের দিন : হযরত কাআব ইবনে মালেক (রা.) বলেন রাসুল (সা.) বৃহস্পতিবরে সফরে বের হওয়া পছন্দ করতেন। (রিয়াদুস সালেহিন : ৯৬৩)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রিয় নবী (সা.) -এর প্রিয় জিনিস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ