Inqilab Logo

বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী

ডিজেলের ধোঁয়া থেকে ক্যানসার

| প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

সিগারেট খেলে ক্যানসার হয়, এ আর নতুন তথ্য নয়। কিন্তু, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ডিজেলের ধোঁয়া থেকেও ক্যানসার হতে পারে যা কি না দক্ষিণ এশিয়ার একটি ভয়ানক সমস্যা।

ঘিঞ্জি সংকীর্ণ পথ, বিপুল ট্র্যাফিক আর জ্যামে আটকে থাকা বিস্তর ধোঁয়া উদ্গীরণ করা যানবাহন। সেই ধোঁয়া কিন্তু সাধারণ ধোঁয়া নয়। সে হলো পোড়া ডিজেলের ধোঁয়া এবং চরম অস্বাস্থ্যকর। ভারত, বাংলাদেশ, পাকিস্তান কিংবা দক্ষিণ এশিয়ার দেশগুলোতে এই ধোঁয়া বের করা যানবাহনের ছবি নতুন কিছু নয়। জ্যামে আটকে পড়ে ঘণ্টার পর ঘণ্টা সেই ধোঁয়ায় নিশ্বাস নেয়াও কোনো নতুন অভিজ্ঞতা নয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, সিগারেট যারা খান না, কিন্তু অন্যের সিগারেটের ধোঁয়া সহ্য করতে হয় যাদের, তাদের ক্ষেত্রে ক্যানসার হওয়ার প্রবণতা ধূমপায়ীদের অনুপাতে কম থাকলেও আশঙ্কা থেকেই যায়। সেই একই আশঙ্কা থাকে যখন মানুষ দীর্ঘদিন ধরে পোড়া ডিজেলের গন্ধে নিশ্বাস নিতে বাধ্য হয়।

সাম্প্রতিক গবেষণায় জানা গিয়েছে, পোড়া ডিজেলের ধোঁয়া যে ক্যানসারের কারণ হতে পারে তার একাধিক নজির দেখা গেছে। বিশেষ করে ফুসফুসের ক্যানসারের কারণ হয়ে উঠে এই বিষাক্ত ধোঁয়া। ১৯৮৯ সাল পর্যন্ত এই ধোঁয়াকে ততটা বিষাক্ত বলে মনে করত না বিজ্ঞান। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে জানা গেছে, ডিজেলে চলা পুরোনো গাড়ির থেকে এই রোগের আশঙ্কা সবচেয়ে বেশি। আর ভারত বা বাংলাদেশের মতো অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা দেশগুলোতে পুরোনো ডিজেল গাড়ির সংখ্যা পথেঘাটে বেশি দেখা যায়। সেক্ষেত্রে ক্যানসারের মতো মারণ রোগের চাষবাস যে আমাদের পথেঘাটেই, তাতে আর সন্দেহ কী?

ডিজেলে চলা গাড়ির ইঞ্জিন থেকে পরিবেশে মিশে যাওয়া ধোঁয়া ঠিক কতটা ক্ষতিকারক তা নিয়ে নানা ধরনের মতামত শোনা গেলেও আধুনিক যেসব গাড়িগুলো তৈরি হচ্ছে, সেগুলোকে অনেকটাই সন্দেহের তালিকার বাইরে রাখা যায়। তাই সময় এসেছে জীবাষ্ম জ্বালানী থেকে নতুন কোন বিকল্পের দিকে যাওয়ার। মার্কিন একটি গবেষণা সংস্থার মতে, এই যান্ত্রিক পৃথিবীতে ডিজেলের ধোঁয়া ক্যানসারের অন্যতম এক কারণ।

আফতাব চৌধুরী
সাংবাদিক-কলামিস্ট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিজেলের ধোঁয়া থেকে ক্যানসার
আরও পড়ুন