Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

যুক্তরাষ্ট্রে পাঁচ বছরের বেশি বাচ্চাদের জন্য ফাইজার টিকার পক্ষে এফডিএ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২১, ৮:৪৭ পিএম

মার্কিন সরকারের একটি প্যানেল পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের ফাইজার/বায়োটেক ভ্যাকসিন দেওয়ার সুপারিশ করার পক্ষে ভোট দিয়েছে। ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) বিশেষজ্ঞরা মঙ্গলবার এই পদক্ষেপকে সমর্থন করেছেন। ফলে কয়েক সপ্তাহের মধ্যে এটি জরুরি অনুমোদনের পথ প্রশস্ত হয়েছে। -বিবিসি

গত সেপ্টেম্বরে সংস্থাটি বলেছিল যে, তার পরীক্ষার ডেটা দেখায় যে কোভিড জাব সেই বয়সের শিশুদের জন্য নিরাপদ। মার্কিন যুক্তরাষ্ট্র ইতিমধ্যে ১২ বছর বা তার বেশি বয়সীদের ভ্যাকসিন দিচ্ছে। এই সর্বশেষ সিদ্ধান্তটি প্রায় ২৪ মিলিয়ন মার্কিন শিশুকে কভার কেরবে।

এখন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ’র সিদ্ধান্তটি সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) থেকে অনুমোদনের অপেক্ষায় রয়েছে। তারা ২ নভেম্বর এটি করবে বলে আশা করা হচ্ছে, যার অর্থ পরের দিনই যেন টিকাদান শুরু হতে পারে। এফডিএ-এর বিশেষজ্ঞ প্যানেল নির্ধারণ করেছে যে, টিকাদানের সুবিধাগুলি অন্য যে কোনও স্বাস্থ্য ঝুঁকির চেয়ে বেশি কার‌্যকর।

সেপ্টেম্বরে নিয়ন্ত্রকদের কাছে জমা দেওয়া কোম্পানির ট্রায়াল ডেটা বলে যে, জ্যাবগুলি সেই বয়সের বন্ধনীতে একটি "শক্তিশালী" অ্যান্টিবডি ইমিউন প্রতিক্রিয়া তৈরি করেছে। পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের প্রাপ্তবয়স্কদের দেওয়া ডোজগুলির এক তৃতীয়াংশ দিয়ে একটি জাব দেওয়া হয়। নিয়ন্ত্রকদের মতে, হার্টের প্রদাহের ঝুঁকিও পরিমাপ করতে হয়, এটি ফাইজার এবং মডার্না ভ্যাকসিনের একটি খুব বিরল পার্শ্ব-প্রতিক্রিয়া।

মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারী তথ্য দেখায় যে, মহামারী শুরু হওয়ার পর থেকে পাঁচ থেকে ১১ বছর বয়সী ১৬০ জন শিশু কোভিড ১৯-এ মারা গেছে। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রায় ৭ লক্ষ ৪০ হাজার মৃত্যুর রেকর্ড করেছে। কিন্তু লক্ষ লক্ষ লোক এই রোগে আক্রান্ত হয়েছে, যাদের হাজার হাজার হাসপাতালে মারা গিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রও কোভিড সংক্রমণের সাথে যুক্ত একটি বিরল প্রদাহজনক রোগের ৫ হাজারটিরও বেশি কেস রিপোর্ট করেছে, যা ৪৬ শিশুকে হত্যা করেছে।

এদিকে যুক্তরাজ্য সবেমাত্র ১২ থেকে ১৫ বছর বয়সী শিশুদের জন্য জ্যাব চালু করা শুরু করেছে। দেশটির প্রধান মেডিকেল অফিসাররা সেই বয়সের শিশুদের জন্য টিকার একটি ডোজ সুপারিশ করেন, যদিও অন্যান্য দেশে পদ্ধতি ভিন্ন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন