Inqilab Logo

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

ফিলিস্তিনে বসতি স্থাপনে তীব্র নিন্দা জানিয়েছে জাপান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২১, ৯:১৬ পিএম

ফিলিস্তিনের দখলকৃত পশ্চিমতীর ও পূর্ব জেরুজালেমে ইসরায়েলের অবৈধ বসতি স্থাপনের পরিকল্পনার তীব্র নিন্দা জানিয়েছে জাপান। গতকাল বৃহস্পতিবার (২৮ অক্টোবর) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

টোকিওতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়, ইসরায়েলের বসতি স্থাপনের কর্মকাণ্ড আন্তর্জাতিক আইনের বিরোধী এবং এ ধরনের পদক্ষেপের ফলে দুই রাষ্ট্রীয় সমাধানের নীতি দুর্বল হয়ে যাবে।

জাপান ও আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বান সত্ত্বেও ইসরায়েল যে ধারাবাহিকভাবে ফিলিস্তিনের ভূমিতে বসতি নির্মাণ করছে জাপান সরকার এর তীব্র নিন্দা জানায় বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে আস্থা নির্মাণের প্রয়োজনীয়তা এবং উত্তেজনা কমানো এবং অঞ্চলকে স্থিতিশীল করার প্রচেষ্টার ওপর বিবৃতিতে জোর দেওয়া হয়। এখন ফিলিস্তিনের ভূমিতে বসতি নির্মাণের জন্য ইসরায়েল যে টেন্ডার আহ্বান করেছে ও বসতি নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে তা বন্ধের আহ্বান জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের বিরোধিতা উপেক্ষা করেই পশ্চিম তীরে অবৈধ বসতি নির্মাণের পরিকল্পনা নেয় ইসরায়েল। বুধবার (২৭ অক্টোবর) ফিলিস্তিনি ভূমিতে ৩ হাজারের বেশি ইহুদি বসতি স্থাপনের অনুমোদন দেয় দখলদাররা।

গত সপ্তাহে পশ্চিম তীরে নতুন করে এক হাজারের বেশি বাড়ি নির্মাণের ঘোষণা দেয় দখলদার ইসরায়েল। এ বিষয়ে নাফতালি বেনেট সরকারের আবাসনমন্ত্রী জিব এলকিন বলেন, পশ্চিম তীরে ইহুদিদের উপস্থিতি বাড়ানো অপরিহার্য হয়ে পড়েছে। তাদের সরকার সেই লক্ষ্যেই এগোচ্ছে। সূত্র : আল জাজিরা



 

Show all comments
  • milon ২৮ অক্টোবর, ২০২১, ৯:৪৫ পিএম says : 0
    WHAT ABOUT CHINA ?. THEY NEVER DISCOURAGED ABOUT THIS UNJUSTICE BEHAVIOR OF ISRAEL.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন-জাপান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ