Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

জায়ান্টদের হতাশার রাত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

চলছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। চার-ছক্কার ফুলঝুড়িতে বুদ হয়ে আছে দেশের ক্রীড়ামোদীরা। সেখানে রাত জাগা পাখিরা ঘুমি যাচ্ছেন আগেই। তবে গতপরশু রাতটি ছিল একটু ব্যতিক্রমই। ৪৩ বছরের ইতিহাসে সবচেয়ে বড় হারের লজ্জা পেয়েছে বায়ার্ন মিউনিখ। লিগ কাপে ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের বিপক্ষে হেরে চতুর্থ রাউন্ড থেকেই বিদায় ম্যানচেস্টার সিটির। ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে রিয়ালকে দেড় দশক পর ধরিয়ে দিয়েছে ওসাসুনা। খারাপ সময়ে ভাইয়েকানোর মাঠেও হারল বার্সেলোনা। সেই জেরে এবার বেকার হয়ে গেলেন কাতালান ক্লাবটির কোচ রোনাল্ড কুমান। ইউরোপীয়ান ক্লাব ফুটবলে জায়ান্টদের হতাশার একটি রাত দেখল বিশ্ব।
৪৩ বছরে বায়ার্নের বড় লজ্জা
ম্যাচের প্রথম ২১ মিনিটের মধ্যেই তিন গোল হজম। সেখান থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি বায়ার্ন মিউনিখ। উল্টো বিরতির পর খেয়ে বসে আরও দুটি। ক্লাব ইতিহাসে গত ৪৩ বছরে সবচেয়ে বড় হারের তেতো স্বাদ পেয়ে জার্মান কাপের দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নিয়েছে জার্মানির ঐতিহ্যবাহী দলটি। প্রতিযোগিতাটিতে গতপরশু রাতে বরুশিয়া মনশেনগ্লাডবাখের মাঠে ৫-০ গোলে হারে বায়ার্ন মিউনিখ।
দলটির কোচ নাগেলসমানের অধীনে এটি বায়ার্নের দ্বিতীয় হার। ৮৫ ম্যাচ পর গোল করতে ব্যর্থ হলো দলটি। বায়ার্ন সবশেষ অন্তত পাঁচ গোলের ব্যবধানে কোনো ম্যাচ হেরেছিল ১৯৭৮ সালে, বুন্দেসলিয়ায় ফরটুনা ডুসেলডর্ফের বিপক্ষে ৭-১ ব্যবধানে। আর তাদের সবচেয়ে বড় হার ১৯৭৬ সালে লিগ ম্যাচে ঘরের মাঠে শালকের বিপক্ষে ৭-০ গোলে। তবে মনশেনগ্লাডবাখের বিপক্ষে এই ৫-০ গোলের হার জার্মান কাপে তাদের সবচেয়ে বড় হার। এই প্রতিযোগিতায় রেকর্ড ২০ বারের চ্যাম্পিয়ন তারা।
আধিপত্য শেষ সিটির
সবশেষ চার মৌসুমে লিগ কাপের চ্যাম্পিয়ন তারা। যৌথভাবে প্রতিযোগিতাটির রেকর্ড শিরোপাজয়ীও। কিন্তু এবার শিরোপা লড়াইয়ের ধারেকাছেও যেতে পারল না ম্যানচেস্টার সিটি। ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের বিপক্ষে হেরে চতুর্থ রাউন্ড থেকেই ছিটকে গেল পেপ গুয়ার্দিওলার দল। ওয়েস্ট হ্যামের লন্ডন স্টেডিয়ামে গতপরশু রাতে সিটিকে টাইব্রেকারে ৫-৩ ব্যবধানে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে ওঠে ওয়েস্ট হ্যাম।
২০১৭-১৮ থেকে ২০২০-২১ মৌসুম পর্যন্ত টানা চারবার এই প্রতিযোগিতার শিরোপা জিতেছে সিটি। ২০১৬-১৭ মৌসুমে ক্লাবটির দায়িত্ব নেওয়ার পর প্রথম মৌসুম বাদে প্রতিবারই এই শিরোপার স্বাদ পেয়েছেন গার্দিওলা। লিগ কাপে লিভারপুলের সঙ্গে যৌথভাবে রেকর্ড আটবারের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি এবারের প্রিমিয়ার লিগে আছে তিন নম্বরে। ৯ ম্যাচে ৬ জয় ও ২ ড্রয়ে তাদের পয়েন্ট ২০।
বার্নাব্যুতে কাঁবু রিয়াল
ঘরের মাঠে খেলতে নামলেই যেন পথ হারিয়ে ফেলছে রিয়াল মাদ্রিদ। ওসাসুনার বিপক্ষে নিজেদের সেভাবে মেলে ধরতে পারলেন না বেনজেমা-ভিনিসিউসরা। দেড় দশক পর তাদের মাঠ থেকে পয়েন্ট নিয়ে ফিরল সফরকারী দলটি।
সান্তিয়াগো বার্নাব্যুতে লা লিগার ম্যাচটি গোলশূন্য ড্র করেছে কার্লো আনচেলত্তির দল। সব প্রতিযোগিতা মিলিয়ে নিজেদের মাঠে টানা তিন ম্যাচে জয়হীন রইল রিয়াল। গত মাসে এখানে চ্যাম্পিয়ন্স লিগে শেরিফ তিরাসপুলের বিপক্ষে তারা হেরেছিল ২-১ গোলে। তার আগে ঘরোয়া লিগে গোলশূন্য ড্র করেছিল ভিয়ারিয়ালের সঙ্গে।
পয়েন্ট হারালেও তালিকার শীর্ষে উঠেছে রিয়াল। ১০ ম্যাচে ছয় জয় ও তিন ড্রয়ে তাদের ২১ পয়েন্ট।
বার্সার হারে বরখাস্ত কুমান
দিনের পর দিন, মাসের পর মাস চলে যাচ্ছে-ব্যর্থতার বৃত্ত থেকে বের হতে পারছে না বার্সেলোনার আক্রমণভাগ। রায়ো ভাইয়েকানোর বিপক্ষেও দলটির সেই একই দশা। শেষ দিকে সহজ একটা সুযোগ এসেছিল বটে; কিন্তু পেনাল্টি পেয়েও মেমফিস ডিপাই কাজে লাগাতে না পারায় কাতালান ক্লাবটির সঙ্গী হলো আরেকটি পরাজয়।
প্রতিপক্ষের মাঠে লা লিগার ম্যাচটি ১-০ গোলে হেরেছে রোনাল্ড কুমানের দল। স্বাগতিকদের জয়সূচক গোলটি করেন রাদামেল ফালকাও। লা লিগায় এই নিয়ে টানা দুই ম্যাচ হারল বার্সেলোনা, শেষ চার ম্যাচে তিনটি। মৌসুমে এখন পর্যন্ত সব মিলিয়ে প্রতিপক্ষের মাঠে পাঁচ ম্যাচ খেলে জয়শূন্যই রইলো বার্সেলোনা। এই বাজে অবস্থার দায় দিয়ে বরখান্ত করা হয়েছে দলটির কোচকে। কয়েক ঘণ্টা ব্যবধানে পেয়েও গেছে কাতালান জায়ান্টরা। সাবেক বার্সা কিংবদন্তি জাভিসহ অনেকের নাম আলোচনায় থাকলেও শেষ পর্যন্ত ‘বি’ দলের বর্তমান কোচ সার্জি বারহুয়ানকে অন্তঃবর্তীকালীন কোচের দায়িত্ব দিয়েছে ক্লাবটি।
আপৎকালীন হলেও মৌসুম শেষ না হওয়া পর্যন্ত তিনিই পরিচালনা করবেন বলেও জানিয়েছে ক্লাবটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন