Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী

হ্যাটট্রিক জয়ে সেমিতে চোখ পাকিস্তানের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

এবারের টি-টেয়েন্টি বিশ্বকাপে দারুণ ছন্দে রয়েছে পাকিস্তান ক্রিকেট দল। ব্যাটিং, বোলিং আর ফিল্ডিং- এখন পর্যন্ত এ তিন বিভাগেই নিজেদের যোগ্যতা প্রমাণ করেছেন পাকিস্তানী খেলোয়াড়রা। সুপার টুয়েলভ পর্বে দুর্দান্ত দুই জয় আসরের শিরোপা জিততে পাকিস্তানকে আত্মবিশ্বাসী করে তুলেছে। চিরপ্রতিদ্বন্দ্বি ভারতকে হারানোর পর নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষেও জয় পেয়েছেন বাবর আজমরা। এবার সুপার টুয়েলভে হ্যাটট্রিক জয়ে চোখ তাদের। এ লক্ষ্যেই আজ আফগানিস্তানের মুখোমুখি হচ্ছে পাকিস্তান। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে পাকিস্তান-আফগানিস্তানের মধ্যকার গ্রুপ-২ এর ম্যাচটি। আফগানদের হারাতে পারলেই টুর্নামেন্টের সেমিফাইনাল প্রায় নিশ্চিত হয়ে যাবে পাকিস্তানের। অন্য দিকে পাকিস্তানের জয়রথ থামিয়ে সুপার টুয়েলভে টানা দ্বিতীয় জয় পেয়ে সেমির পথে এগিয়ে যেতে চায় আফগানিস্তান।
ভারতের বিপক্ষে সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচ নিয়ে বেশি চাপে ছিলেন বাবর আজমরা। কারণ বিশ্বকাপের মঞ্চে আগের ১২ দেখায় কখনোই ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। অবশেষে ‘আনলাকি থার্টিন’ ম্যাচে কপাল পুড়লো ভারতের, ম্যাচ জিতে বিশ্বব্যাপী আলোচনায় পাকিস্তান। মাঠের পারফরম্যান্স হিসাব করলে এক কথায় ভারতকে উড়িয়েই দিয়েছে পাকিস্তান। কথাটি ম্যাচ শেষে স্বীকারও করেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিও। তার কথায়,‘টিম ইন্ডিয়াকে উড়িয়ে দিয়েছে পাকিস্তান’। বিশ্বকাপ মঞ্চে ভারতের বিপক্ষে প্রথম জয়ের স্বাদ পেয়ে টুর্নামেন্টে ভালো করতে এখন আত্মবিশ্বাসী পাকিস্তানীরা। তাও আবার ১০ উইকেটের বিশাল জয়। ভারতকে উড়িয়ে দেয়ার পরের ম্যাচেই নিউজিল্যান্ডকে ৫ উইকেটে বিধ্বস্ত করে পাকিস্তান। প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ১৩৪ রান তোলে নিউজিল্যান্ড। ১৩৫ রানের লক্ষ্য তাড়া করতে গিয়ে একসময় চাপে পড়েছিলো পাকিস্তান। কিন্তু সাত নম্বরে নেমে ১২ বলে ২৭ রানের ঝড়ো ইনিংস খেলে দলকে দারুণ এক জয় এনে দেন আসিফ আলি। টানা দুই বড় জয়ে আত্মবিশ্বাসে টগবগ করছে পাকিস্তান। এবার তাদের লক্ষ্য তৃতীয় জয়। আফগানদের হারিয়ে শেষ চারের পথ মসৃণ করতে চান পাক অধিনায়ক বাবর আজম। গতকাল তিনি বলেন, ‘জয়ের ধারায় থাকতে পারলে বিষয়টা দারুণ হবে। টানা তিন ম্যাচ জিততে পারলে সেমিফাইনালের পথেও এক ধাপ এগোতে পারবো আমরা।’
এদিকে দুই স্পিনার মুজিবুর রহমান ও রশিদ খানের স্পিন ভেল্কিতে স্কটল্যান্ডের বিপক্ষে ১৩০ রানের বিশাল জয় দিয়ে এবারের বিশ্বকাপ শুরু করে আফগানিস্তান। টি-টোয়েন্টিতে নিজেদের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বড় ব্যবধানে জয়ের নয়া রেকর্ড এটি আফগানিস্তানের। সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে শুধু বোলারই নন, আফগান ব্যাটাররাও ছিলেন সফল। নাজিবুল্লাহ জাদরানের ৩৪ বলে ৫৯, রহমানউল্লাহ গুরবাজের ৩৭ বলে ৪৬ এবং হজরতুল্লাহ জাজাইর ৩০ বলে ৪৪ রানের সুবাদে ২০ ওভারে ৪ উইকেটে ১৯০ রানের বড় পুঁজি পায় আফগানিস্তান। এরপর মুজিবের ৫ ও রশিদের ৪ উইকেট শিকারে মাত্র ৬০ রানে অলআউট হয় স্কটল্যান্ড। স্কটিশদের বিপক্ষে বড় জয় দিয়ে বিশ্বকাপ শুরু করতে পেরে আত্মবিশ্বাসী হয়েই দ্বিতীয় ম্যাচে পাকিস্তানকে মোকাবেলা করছে আফগানরা। স্কটল্যান্ড ম্যাচের ফলাফল পাকিস্তানের বিপক্ষে ভালো করতে সহায়ক হবে বলে মনে করেন আফগানিস্তান অধিনায়ক মোহাম্মদ নবী। তিনি বলেন, ‘বিশাল জয়ে টুর্নামেন্ট শুরু করতে পেরে আমার দারুণ খুশি। এই জয় পাকিস্তানের বিপক্ষে ম্যাচে ভালো করার সহায়ক হবে। পাকিস্তান দারুণ ফর্মে আছে। তবে আমাদের লক্ষ্য থাকবে তাদের বিপক্ষে জয় তুলে নেয়া। আশাকরি আমরা তা পারবো।’
টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত মাত্র একবার পরস্পরের মুখোমুখি হয়েছে পাকিস্তান ও আফগানিস্তান। ২০১৩ সালে শারজাহতে হওয়া ওই ম্যাচে ৬ উইকেটে জিতেছিলো পাকিস্তান। তবে এই ফরম্যাটের বিশ্বকাপে এই প্রথম দেখা দু’দলের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: "টি২০ কাপ"

১৪ নভেম্বর, ২০২১
১৪ নভেম্বর, ২০২১
১৩ নভেম্বর, ২০২১
১৩ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন