Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

সামুদ্রিক কৌশল ইস্যুতে ইন্দো-প্যাসিফিক আঞ্চলিক সংলাপ শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২১, ১০:২৭ পিএম

"একবিংশ শতাব্দীতে সামুদ্রিক কৌশলের বিবর্তন : প্রয়োজনীয়তা, চ্যালেঞ্জ এবং এগিয়ে যাওয়ার পথ" শীর্ষক তিন দিনের ইন্দো-প্যাসিফিক আঞ্চলিক সংলাপ গতকাল বুধবার শুরু হয়েছে। পরপর তিন দিনে আটটি সেশনে বিস্তৃত হবে এই সংলাপ এবং আগামীকাল শুক্রবার এটি শেষ হবে। -হিন্দুস্তান টাইমস

ইন্দো-প্যাসিফিক রিজিওনাল ডায়ালগ (আইপিআরডি) ভারতীয় নৌবাহিনীর সর্বোচ্চ আন্তর্জাতিক বার্ষিক সম্মেলনটি তিন দিনের অনলাইন ইভেন্ট হিসাবে অনুষ্ঠিত হওয়ার কথা, যা গতকাল থেকে শুরু হয়েছে এবং আগামীকাল শুক্রবার ২৯ অক্টোবর পর্যন্ত চলবে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি প্রেস বিবৃতিতে বলা হয়, ২০১৮ সাল থেকে প্রতি বছর সংলাপটি অনুষ্ঠিত হয়ে আসছে। এই বছরের আইপিআরডি "২১ শতকের মধ্যে সমুদ্র কৌশলের বিবর্তন: প্রয়োজনীয়তা, চ্যালেঞ্জ" এর বিস্তৃত থিমের অধীনে আটটি নির্দিষ্ট উপ-থিমের উপর ফোকাস করবে। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, পররাষ্ট্র মন্ত্রী এস জয়শঙ্কর এবং পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ এস পুরি অধিবেশনে ভাষণ দেবেন।

আটটি উপথিম হল- ইন্দো-প্যাসিফিকের মধ্যে বিকশিত সামুদ্রিক কৌশলগুলো : অভিসার, ভিন্নতা, প্রত্যাশা এবং আশংকা, সামুদ্রিক নিরাপত্তার উপর জলবায়ু পরিবর্তনের প্রভাবকে মোকাবেলা করার জন্য অভিযোজিত কৌশল, বন্দর-নেতৃত্বাধীন আঞ্চলিক মেরিটাইম সংযোগ এবং উন্নয়ন কৌশল, সমবায় মেরিটাইম ডোমেইন সচেতনতা কৌশল, নিয়ম-ভিত্তিক ইন্দো-প্যাসিফিক মেরিটাইম অর্ডারের উপর আইনের ক্রমবর্ধমান আশ্রয়ের প্রভাব, আঞ্চলিক পাবলিক-প্রাইভেট মেরিটাইম অংশীদারিত্বের প্রচারের কৌশল, শক্তি-নিরাপত্তা এবং প্রশমিত করার কৌশল, ম্যানড-ইউ-এ ম্যানেজড-এর মোকাবেলার কৌশল প্রভৃতি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ