Inqilab Logo

সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

বিচ্ছেদেও মুক্তি নেই!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

বিচ্ছেদ হয়ে গেছে এক দম্পতির। আলাদা থাকছেন তারা। কিন্তু পোষা কুকুরটিকে নিয়ে দেখা দিয়েছে বিপত্তি। প্রিয় কুকুরটিকে হাতছাড়া করতে চান না দু’জনের কেউই। শেষ অবধি বিষয়টি গড়ায় আদালতে। পোষা কুকুরটিকে নিজেদের কাছে রাখার আবেদন জানান সদ্যবিচ্ছেদ হওয়া স্বামী-স্ত্রী দু’জনেই। আদালত দু’পক্ষের বক্তব্য শোনার পর কুকুরটির দেখভালের দায়িত্ব তাদের দু’জনকে ভাগ করে দিয়েছেন।

ঘটনাটি ঘটেছে স্পেনের মাদ্রিদে। সেখানে এক দম্পতির পান্ডা নামে পোষা একটি কুকুর রয়েছে। স¤প্রতি ওই দম্পতি আলাদা হয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন। তবে বিচ্ছেদের পর পান্ডা কার কাছে থাকবে এটা নিয়ে মতবিরোধ দেখা দেয়ায় আদালতের দ্বারস্থ হন দুজনে। কুকুরটিকে নিজেদের কাছে রাখার আবেদন করেন তারা। এই ঘটনায় মাদ্রিদের একটি আদালত তাদের আবেদন মঞ্জুর করেন। আদালত আদেশ দিয়েছেন, পোষা কুকুর পান্ডার দেখভালের দায়িত্ব সদ্যবিচ্ছেদ হওয়া স্বামী-স্ত্রী দুজনকে যৌথভাবে পালন করতে হবে। এখন থেকে প্রতি মাসে সমান সংখ্যক দিন কুকুরটি দু’জনের কাছে থাকবে।

স্পেনে স¤প্রতি প্রণয়ন করা একটি আইনের খসড়ায় জীবজন্তুর আইনগত জীবন্ত সত্ত¡ার স্বীকৃতি দেয়া হয়েছে। এর মধ্য দিয়ে দেশটিতে জীবজন্তুর আইনগত অধিকার নিশ্চিত করা হয়েছে। এই আইনের আওতায় বিচ্ছেদ হওয়ার পর ওই দম্পতি কুকুরের দেখভালের দায়িত্ব চেয়ে আদালতে আবেদন করতে পেরেছেন। শুধু স্পেনে নয়, এর আগে যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও ফ্রান্সে পোষা কুকুরের মালিকানা নির্ধারণ, দেখভালের দায়িত্ব বন্টন এবং পশুদের অধিকার নিশ্চিতের জন্য আইন করা হয়েছে। সূত্র : বিবিসি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুকুর

২০ নভেম্বর, ২০২১
১৫ নভেম্বর, ২০২১
২৯ অক্টোবর, ২০২১
২৭ ফেব্রুয়ারি, ২০২১
১৪ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন