Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভুমির অবক্ষয় রোধে রোডম্যাপ অনুযায়ী কাজ করছে সরকার-পরিবেশমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২১, ১১:১৮ পিএম

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, সরকার মরুময়তা, ভুমির অবক্ষয় ও খরা মোকাবিলায় আন্তরিকভাবে কাজ করছে। পরিবেশ অধিদপ্তর ভ‚মি ব্যবহার মানচিত্র হালনাগাদকরণ, ভুমি অবক্ষয়ের কারণ ও সূচক চিহ্নিতকরণ, অবক্ষয় রোধ, প্রশমন বা পুনর্ব্যবহারযোগ্য করার মাধ্যমে অবক্ষয়মুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে একটি রোডম্যাপ তৈরি করেছে। প্রণীত রোডম্যাপে জাতীয় ও বিভাগীয় পর্যায়ে চিহ্নিত আটটি থিমেটিক এরিয়ায় সমন্বিতভাবে কাজ করে ভুমি অবক্ষয় রোধ করা সম্ভব হবে।
গতকাল আগারগাঁওস্থ পরিবেশ অধিদপ্তরে ‘ন্যাশনাল রোডম্যাপ ফর কমব্যাটিং ল্যান্ড ডিগ্রেডেশন ইন বাংলাদেশ’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
পরিবেশমন্ত্রী বলেন, ভ‚মি অবক্ষয় সমস্যার সমাধানে প্রয়োজন সব অংশীজনের কার্যকরী প্রচেষ্টা। এ লক্ষ্যে সাসটেইনেবল ল্যান্ড ম্যানেজমেন্ট প্রকল্পটির মাধ্যমে পরিবেশ অধিদপ্তরের সঙ্গে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনিস্টিটিউট, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ ও সিইজিআইএস নিজ নিজ কর্মপরিধির মধ্যে থেকে কাজ করছে।
তিনি বলেন, বাংলাদেশে অনেক টেকসই ভ‚মি ব্যবহার প্রযুক্তি রয়েছে, যার মাধ্যমে আমরা ভ‚মি অবক্ষয় শ‚ন্যের কোঠায় নামিয়ে আনতে সক্ষম হবো। ইকোসিস্টেম বেজড এপ্রোচেস টু এডাপ্টেশন কাক্সিক্ষত লক্ষ্য অর্জনে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।ক্ষুদ্র আয়তনের বৃহৎ জনসংখ্যার এদেশে ভ‚মির অবক্ষয় রোধ করতে আমাদের সবাইকে একযোগে আন্তরিকভাবে কাজ করার আহবান জানাই।
পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মো. আশরাফ উদ্দিনের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, সচিব মো. মোস্তফা কামাল, অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আব্দুল্লাহ হারুন, অতিরিক্ত সচিব (উন্নয়ন) আহমদ শামীম আল রাজী, প্রকল্প পরিচালক, ড. মু. সোহরাব আলি, সাবেক সচিব প্রফেসর ড. জহুরুল করিম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিবেশমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ