Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হানিফ, ইনজামাম ও ইউনুসের পর আজহার

প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : হানিফ মোহাম্মাদ, ইনজামাম-উল-হক ও ইউনুস খানের পর চতুর্থ পাকিস্তানি ব্যাটসম্যান হিসেবে ট্রিপল সেঞ্চুরি করার গৌরব অর্জন করলেন আজহার আলী। দুবাইয়ে ইতিহাসের ম্যাচে সতীর্থরাও পাশে থেকে তাকে করে গেলেন পূর্ণ সহায়তা। পাকিস্তানও পেয়ে গেল আরব আমিরাতের মাঠে নিজেদের সবচেয়ে বড় সংগ্রহ। ৫৭৯ রানে মিজবাহ-উল-হক যখন ইনিংসের সমাপ্তি ঘোষণা করেন হাতে তখনও তাদের ৭ উইকেট। জবাবে ড্যারেন ব্রাভো ও মার্লোন স্যামুয়েলের ১১৩ রানের জুটিতে ইয়াসির শাহের জোড়া আঘাত সামলে এই রিপোর্ট লেখা পর্যন্ত ৩ উইকেটে ১৮৩ রান করেছে ওয়েস্ট ইন্ডিজ।
পাক ইনিংসের পুরোটা জুড়েই থাকছে আজহার বন্দনা। আরব আমিরাতে সবচেয়ে বড় ইনিংসের রেকর্ডটাও এখন আজহারের দখলে। ২০১০-১১ মৌসুমে এবি ডি ভিলিয়ার্সের অপরাজিত ২৭৮ রানের ইনিংসটিই ছিল এতদিন সর্বোচ্চ। ফলে আরব ভূমিতে আজহারই প্রথম ট্রিপল সেঞ্চুরিয়ান। হানিয়ের পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ট্রিপল সেঞ্চুরিয়ানও তিনি। নিজেদের প্রথম দিবা-রাত্রি ও ৪০০তম টেস্টে একটি দ্বিশতক ও দু’টি একশোর্ধো জুটির পর চতুর্থ উইকেটে মিজবাহকে নিয়ে আবারো সেই পথে হাঁটছিলেন ৩২ বছর বয়সী ডানহাতি ব্যাটসম্যান আজহার। কিন্তু ত্রিশতক পূর্ণ হওয়ার পর পরই ইনিংসের ইতি টানেন দলপতি মিজবাহ। এসময় আজহার অপরাজিত ছিলেন ৩০২ রানে। ৪৬৯ বলে ২৩টি চার ও ২টি ছক্কায় সাজান তার ইনিংসটি। এর আগে অভিষিক্ত বাবর আজম ফেরেন ব্যক্তিগত ৬৭ রান করে বিশুর বলে তারই হাতে ধরা পড়ে। দ্বিতীয় দিন ক্যারিবিয়দের ২২ ওভার ব্যাট করার সুযোগ দেন পাক অধিনায়ক মিজবাহ। লিওন জনসনের উইকেটটি হারিয়ে ৬৯ রানে দিন শেষ করে জেসন হোল্ডারের দল। গতকাল তৃতীয় দিনে স্কোর বোর্ডে কোন রান যোগ না হতেই আরেক ওপেনার কার্লোস ব্রেথওয়েটকেও ফেরান ইয়াসির। এরপর ব্রাভো-স্যামুয়েল জুটি যোগ করে ১১৩ রান। ১৩৯ বলে ১৩ চারে ব্যক্তিগত ৭৬ রানে সোহেলের বলে এলবিডবিøউয়ের শিকার হয়ে ফেরেন স্যামুয়েল।
পাকিস্তান ১ম ইনিংস : ৫৭৯/৩ (আসলাম ৯০, আজহার ৩০২*, শফিক ৬৭, বাবর ৬৯, মিজবাহ ২৯*)। উইন্ডিজ ১ম ইনিংস : ১৮৩/৩ (স্যামুয়েল ৭৬, ব্রাভো ৪৬*, বø্যাকউড ০*; ইয়াসির ২/৫৪, সোহেল ১/৩৩)।
পাকিস্তানের ট্রিপল সেঞ্চুরিয়ান
ব্যাটসম্যান প্রতিপক্ষ ভেন্যু সাল রান
হানিফ মোহাম্মাদ উইন্ডিজ ব্রিজটাউন ১৯৫৭-৫৮ ৩৩৭
ইনজামাম-উল-হক নিউ জিল্যান্ড লাহোর ২০০২ ৩২৯
ইউনুস খান শ্রীলঙ্কা করাচি ২০০৮-০৯ ৩১৩
আজহার আলী উইন্ডিজ দুবাই ২০১৬ ৩০২*



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হানিফ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ