Inqilab Logo

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী

সহজ ম্যাচ কঠিন করে হারল বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২১, ৭:৫৬ পিএম | আপডেট : ৮:৩৯ পিএম, ২৯ অক্টোবর, ২০২১

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ- ২০ ওভারে ১৩৯/৫ (মাহমুদউল্লাহ ৩১*, আফিফ ২*, লিটন ৪৪, মুশফিক ৮, সৌম্য ১৭, নাঈম ১৭, সাকিব ৯)

ওয়েস্ট ইন্ডিজ- ২০ ওভারে ১৪২/৭ (হোল্ডার ১৫*, পোলার্ড ১৪*; ব্রাভো ১, চেজ ৩৯, পুরান ৪০, রাসেল ০, হেটমায়ার ৯, গেইল ৪, লুইস ৬)

বিস্তারিত আসছে...

বোল্ড হয়ে গেলেন মুশফিক

স্কুপ করতে গিয়ে বোল্ড হয়ে রবি রামপালের বলে বোল্ড গেলেন মুশফিক (৮)। সোজা ব্যাটেই যেখানে অনায়াসে রান আসছিল সেখানে উদ্ভাবিনী শট খেলতে গিয়ে নিজেই বিপদ ডেকে আনলেন মুশফিক। ১৪ ওভার শেষে বাংলাদেশের রান ৪ উইকেটে ৯৩।

আশা দেখিয়ে ফিরলেন সৌম্য

তৃতীয় উইকেটে ভালোই এগোচ্ছিলেন লিটন সৌম্য। এই দুজন মিলে ৩১ রান যোগ করার পর আকিল হোসেনের বলে শর্ট থার্ড ম্যানে ক্যাচ দিলেন সৌম্য। ১৩ বলে ১৭ রান করে ফিরলেন তিনি। ১১ ওভার শেষে বাংলাদেশের রান ৩ উইকেটে ৬৫।

সৌম্য-লিটনের ব্যাটে লড়ছে বাংলাদেশ

২৯ রানে ২ ওপেনারের বিদায়ের পর সৌম্য সরকার ও লিটন দাস জুটি গড়েছেন। বাংলাদেশ তাদের ব্যাটে আশার আলো দেখছে। ১০ ওভারে স্কোর ২ উইকেটে ৫৫ রান।

সাকিবের পর ফিরলেন নাঈম

সাকিবের পর আরেক ওপেনার নাঈমও ফিরলেন। হোল্ডারের বলে ব্যাটের কানাই লেগে বোল্ড হয়ে গেলেন নাঈম। লিটনের সঙ্গে উইকেটে এসে যোগ দিলেন সৌম্য। পাওয়ার প্লেতে ২ উইকেট হারিয়ে বাংলাদেশের রান ২৯।৬ ওভার শেষে উইন্ডিজেরও সংগ্রহ ছিল ২ উইকেটে ২৯।

সাকিবকে ফেরালেন রাসেল

ব্যাটিং অর্ডারের পরিবর্তন করেও ওপেনিং ব্যর্থতা থেকে বেরোতে পারল না বাংলাদেশ। প্রথমবারের মতো সাকিব আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ওপেনিংয়ে ফিরলেন ১২ বলে ৯ রান করে।রাসেলের বলে মিড অফে জায়গায় দাঁড়িয়ে ক্যাচটি নিলেন হোল্ডার। ওয়ানডাউনে এসেছেন ব্যর্থতার সমার্থক শব্দ হয়ে যাওয়া লিটন দাস। আজ কি এই বৃত্ত ভাঙতে পারবেন লিটন? ৫ ওভার শেষে বাংলাদেশের রান ১ উইকেটে ২৬।

ওপেনিংয়ে সাকিব

নাঈমকে নিয়ে ওপেনিংয়ে সাকিব আল হাসান। এর আগে ওয়ানডেতে একাধিকবার ইনিংস উদ্বোধন করলেও টি-টোয়েন্টিতে আজই প্রথম ওপেনিংয়ে এলেন সাকিব। প্রথম ওভারে বাংলাদেশের রান বিনা উইকেটে ৪।

বাংলাদেশকে ১৪৩ রানের টার্গেট দিল ওয়েস্ট ইন্ডিজ

সমালোচনা ঘিরে আছে চারপাশ। বিতর্ক তো সঙ্গী অনেক দিন ধরেই। সব কিছু দূরে ঠেলতে একটা জয়ের প্রয়োজন বাংলাদেশের। ওই লক্ষ্যে শুরুটা হলো বেশ। ওয়েস্ট ইন্ডিজকে বেশি বাড়তে দিলো না। ক্যাচ মিসের আক্ষেপ থাকলেও আটকে দিয়েছে কেবল ১৪২ রানে।

শিকল ভাঙার বার্তা দিয়ে এবার টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশনে গেছে বাংলাদেশ দল। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারানোর পর এই ফরম্যাটে যতগুলো বিশ্বকাপ খেলেছে টাইগাররা, কোনো ম্যাচেই জয় নেই টেস্ট খেলুড়ে দলের বিপক্ষে। এবার সেই ‘দেয়াল’ ভাঙার প্রত্যয় নিয়ে মাঠে নেমেও সুবিধা করতে পারছে না অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের দল। সুপার টুয়েলভ পর্বে টানা দুই ম্যাচ হারের পর আজ (শুক্রবার) ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা।

উইন্ডিজকে পেয়ে বাংলাদেশের সামনে সেই ২০০৭ সালের স্মৃতি ফেরানোর সুযোগ। মাঠ ও মাঠের বাইরে বিধ্বস্ত টাইগাদের এ ম্যাচে ‘একাগ্রতা’ আর ‘জয়ের ক্ষুধা’ চোখে পড়ার মতো। ম্যাচের শুরু থেকেই খেলোয়াড়দের শরীরী ভাষা বলছে, সংযুক্ত আরব আমিরাতে শারজাহয় ম্যাচটি জিততেই মাঠে নেমেছে বাংলাদেশ দল। বিশ্বকাপ মিশনে টিকে থাকতে জয়ের জন্য তাদের প্রয়োজন ১৪৩ রান।

টানা দুটি বলে শরিফুলের আঘাত

নিজের চতুর্থ ওভারে শরিফুল ইসলাম ভাঙলেন বিপদজনক হয়ে ওঠা নিকোলাস পুরান ও রোস্টন চেজের জুটি। ১৯তম ওভারে প্রথম দুই বলে তাদের ফেরান। ২২ বলে ১ চার ও ৪ ছয়ে ৪০ রান করে মোহাম্মদ নাঈমকে ক্যাচ দেন পুরান। ভাঙে ৫৭ রানের জুটি। পরের বলে চেজকে বোল্ড করেন শরিফুল। ৪৬ বলে ৩৯ রান করেন উইন্ডিজ ব্যাটসম্যান। তৃতীয় উইকেট পেতে পারতেন শরিফুল। কিন্তু জেসন হোল্ডারের সহজ ক্যাচ ডিপ কভারে ছেড়ে দেন আফিফ হোসেন।

দুই ছয়ের ওভার

মেহেদীকে জায়গা বানিয়ে নিয়ে মাথার উপর দিয়ে ছয় মেরে ওভার শুরু করেছেন পুরান। এক বল আবারও লং অফের উপর দিয়ে গ্যালারিতে ফেললেন পুরান। এর আগে ১৬তম ওভারেও সাকিবকে দুই ছয় হাঁকিয়েছিলেন পুরান। আর মেহেদীর এই ওভারে উইন্ডিজ তুলল ১৫ রান। ওয়েস্ট ইন্ডিজ ১১৯/৪, ১৮ ওভার।

সাকিবের ওভারে দুই সুযোগ হাতছাড়া

সাকিবের বলে ক্যাচ তুলেছিলেন রোসটন চেজ। মিডউইকেটে সহজ ক্যাচ ফেললেন মেহেদী। এর আগে নিজের বলেই চেজের ক্যাচ ফেলেছিলেন তিনি।এক বল পরেই নিকোলাস পুরানকে স্টাম্পিং করার সুযোগ হাতছাড়া করলেন লিটন। ওয়েস্ট ইন্ডিজ ৭০/৪, ১৪ ওভার।

পোলার্ড উঠলেন, ফিরলেন রাসেল

নিজের শেষ ওভারে বোলিংয়ে এসেছেন তাসকিন। ওভারের মাঝেই রিটায়ার হার্ট হয়ে উঠে গেলেন পোলার্ড। ১৬ বলে ৮ রান করা পোলার্ড যে কারণে উঠে গেলেন সেটি অবশ্য কাজে এল না। নন স্ট্রাইকে থেকে রান আউট হয়ে ফিরে গেলেন আন্দ্রে রাসেল। কোটার ৪ ওভার বোলিং শেষ করলেন তাসকিন। রানব দিলেন ১৭। ১৩ ওভার শেষে ওয়েস্ট ইন্ডিজের রান ৫ উইকেটে ৬৫।

ওয়েস্ট ইন্ডিজকে চাপে রেখেছে বাংলাদেশ

প্রথম ১০ ওভারে ক্যারিবিয়ানদের ভালোই চাপে রেখেছেন বাংলাদেশ বোলাররা। দশম ওভারে প্রথমবার বোলিংয়ে এসে মাত্র তিন রান দিয়েছেন সাকিব আল হাসান। ৩ উইকেট হারিয়ে এখনো দলীয় ফিফটি ছুঁতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ।

হেটমায়ারকেও ফেরালেন মেহেদী

রোসটন চেজ দিয়েছিলেন ফিরতি ক্যাচ। তবে মেহেদীর হাত গলে বেরিয়ে যায়। চেজ ১ রান নিয়ে স্ট্রাইক দেন শিমরন হেটমায়ারকে। পরের বলে এবার ক্যাচ তুলে দিলেম হেটমায়ার। লং অফে দাঁড়ানো সৌম্য সরকার কোনো ভুল করলেন না । শারজার উইকেটে এই মুহূর্তে ক্যারিবীয় ব্যাটারদের নাচাচ্ছেন তরুণ মেহেদী। ৭ ওভার শেষে পোলার্ডের দলের রান ৩ উইকেটে ৩৩।

গেইলকে বোল্ড করলেন মেহেদী

বেশিক্ষণ টিকতে পারলেন না ক্রিস গেইল। মাত্র ৪ রান করে বিদায় নিলেন তিনি। মেহেদী হাসান তার দ্বিতীয় ওভারে বল হাতে নিয়ে পান সাফল্য। দারুণ লেন্থের বল ভেঙে দেয় উইন্ডিজ ওপেনারের স্টাম্প।

সংক্ষিপ্ত স্কোর: ওয়েস্ট ইন্ডিজ ৪.২ ওভারে ১৮/২ (গেইল ৪, লুইস ৬)

লুইসকে ফেরালেন মুস্তাফিজ

আরেক প্রান্ত থেকে দ্বিতীয় ওভারে এসেছেন একাদশে সুযোগ পাওয়া তাসকিন আহমেদ। শেষ বলে ড্রাইভ করে তাসকিনকে চার মারলেন লুইস। তৃতীয় ওভারে নতুন বোলার মুস্তাফিজুর রহমান। প্রথম বলেই রান আউটের সুযোগ দিয়েছিলেন গেইল। সাকিবের সরাসরি থ্রো স্টাম্পে লাগলে নিশ্চিত আউট হতেন গেইল। ওভারের শেষ বলে লুইসকে ক্যাচ তুলে দিতে বাধ্য করালেন মুস্তাফিজ। স্কয়ার লেগে লুইসকে তালুবন্দী করলেন মুশফিকুর রহিম।

টস জিতে বোলিংয়ে বাংলাদেশ

সুপার টুয়েলভের প্রথম দুই ম্যাচ হেরে দেয়ালে পিঠ ঠেকে গেছে বাংলাদেশের। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে টিকে থাকতে গেলে শুক্রবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জিততেই হবে টাইগারদের। এই ম্যাচে টস জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

টসের পর ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক কায়রন পোলার্ড বলেছেন, ‘আমাদের সামর্থ্য আছে কিন্তু ব্যাটসম্যানরা ভালো করতে পারেনি। দুইটা বদল এসেছে আমাদের দলে। সিমন্স নেই, অভিষেক হচ্ছে রস্টন চেজের। দলে জেসন হোল্ডারও ফিরেছে। ইনিংস উদ্বোধন করবে।

বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ বলেছেন, ‘আমরা আগে বোলিং করবো। তাদের বড় ব্যাটিং অর্ডার আছে। আমরা তাদের অল্পতে আটকে সেটা তাড়া করতে চাই। নুরুল ও নাসুম খেলবে না।’

বাংলাদেশ একাদশ : লিটন দাস, নাঈম শেখ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ (অধিনায়ক), সৌম্য সরকার, আফিফ হোসেন, মেহেদী হাসান, শরীফুল ইসলাম, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: কাইরন পোলার্ড (অধিনায়ক), নিকোলাস পুরান (উইকেটকিপার), ডোয়াইন ব্রাভো, রোস্টন চেজ, ক্রিস গেইল, শিমরন হেটমায়ার, এভিন লুইস, রবি রামপল, আন্দ্রে রাসেল, জেসন হোল্ডার, আকিলা হোসেইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি২০ কাপ বাংলাদেশ

৫ নভেম্বর, ২০২১
৩১ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন