Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আধপেটে খেলেই সেরা সাফল্য!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

একদিকে ভারতের বিপক্ষে পাকিস্তান খেলছে, তো অন্যদিকে ইংল্যান্ডের সঙ্গে লড়ার অপেক্ষায় অস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকা ছুটছে বিশ্বকাপে অপ্রাপ্তি ঘোচানোর লক্ষ্য নিয়ে, নিউজিল্যান্ডও জানিয়ে দিচ্ছে তাদের চাওয়া। আফগানিস্তানও বসে নেই, বড় দলগুলোকে ‘দেখিয়ে দিতে’ চায়। বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজের মতো দলগুলো হতাশ, অন্যদিকে নামিবিয়া-স্কটল্যান্ডের মতো দল দিন কাটাচ্ছে আবিষ্কারের আনন্দে।

ছোট ছোট কত গল্প নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ দারুণ রোমাঞ্চ ছড়িয়ে চলেছে। ক্রিকেট বিশ্ব বুঁদ টি-টোয়েন্টি বিশ্বকাপে, সবার চোখ সংযুক্ত আরব আমিরাতে। কিন্তু একদিকে যখন কোটি কোটি টাকার এই মহোৎসব চলছে, আফ্রিকার দেশ মালাউয়ির জাতীয় ক্রিকেট দল খুঁজছে খাবার জোগানোর পথ।
সংযুক্ত আরব আমিরাতে জৌলুশ ছড়াচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। শুধু পুরস্কারের অর্থ হিসেবেই এই বিশ্বকাপে খরচ হবে ৪৭ কোটি ৮৯ লাখ টাকা। আয়োজনের খরচ নিশ্চয়ই হাজার কোটি ছাড়াবে! কিন্তু মুদ্রার উল্টো পিঠে অন্ধকার দিকটা আসছে আফ্রিকা থেকে। সেখানে এক টি-টোয়েন্টি বিশ্বকাপেরই বাছাইপর্বে খেলছে মালাউয়ি। ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের আফ্রিকা অঞ্চলের উপ-আঞ্চলিক বাছাইপর্বে খেলছে মালাউয়ি। সেখানে ২২ অক্টোবর রুয়ান্ডার বিপক্ষে বাছাইপর্বে নিজেদের শেষ ম্যাচটি খেলেছে দলটি।
ম্যাচ খেলার জন্য রুয়ান্ডার কিগালিতে গেছে মালাউয়ির দলটি। এরপর গত রোববার দেশে ফেরত এসেছে। কিন্তু এই সফরের জন্য কোনো অর্থ পাননি মালাউয়ির ক্রিকেটাররা। দলের ভেতরের এক সূত্রের কথা জানিয়ে দেশটির সংবাদমাধ্যম নিয়াসা টাইমস লিখেছে, রুয়ান্ডায় যাওয়া-আসার বিমানের ভাড়া আইসিসি দিয়েছে মালাউয়ি ক্রিকেট দলকে। কিন্তু ক্রিকেটাররা এই পুরো সফরে হোটেলে কখনো সকালের নাশতা পাননি। মালাউয়ি দলের সূত্রকে উদ্ধৃত করে সংবাদমাধ্যমটি লিখেছে, ‘এই ছেলেরা শুধু উড়োজাহাজে যে নাশতা দেওয়া হয়, সেটা পেয়েছে। যে বিমানবন্দরে থেমেছে, সেখানে খাবার কিনতে গেলে তাদের বলা হয়, খাবারের দাম অনেক বেশি।’
রুয়ান্ডা থেকে গত রোববার বিকেল চারটার দিকে দেশে ফিরেছে মালাউয়ি দল। এরপর দলের যে ক্রিকেটাররা এনদিরান্দে অঞ্চলে থাকেন, তাঁদের চেনসিউ অঞ্চলে নামিয়ে দেওয়া হয়। এরপর হাতে দুই হাজার মালাউয়িয়ান কোয়াচা (মালাউয়ির মুদ্রা) দিয়ে দেওয়া হয়। বাংলাদেশি মুদ্রায় যা মাত্র ২১০ টাকা!
এত কিছুর পরও মালাউয়ি বাছাইপর্বের গ্রুপ ‘এ’-তে ৭ দলের মধ্যে তৃতীয় হয়েছে। ছয় ম্যাচের চারটিতে জিতেছে। শুধু দুটি ম্যাচ হেরেছে, সেই দুটি হার আবার গ্রুপ শীর্ষে থেকে বাছাইপর্ব শেষ করা উগান্ডা ও গ্রুপে দ্বিতীয় হওয়া ঘানার বিপক্ষে। ক্রিকেট মালাউয়ি বিবৃতিতে জানিয়েছে, তাদের দল বাছাইপর্বের চূড়ান্ত ধাপে যেতে পারেনি ঠিকই, তবে আইসিসির বিশ্বকাপ বাছাইপর্বে এটিই তাদের ইতিহাসের সেরা সাফল্য। সেই সাফল্যটা ক্রিকেটাররা এনে দিলেন আধপেটে খেলেই!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আধপেটে খেলেই সেরা সাফল্য
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ