Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দিল্লিতে সব ধরনের শব্দবাজি নিষিদ্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২১, ৯:৫৫ এএম

ভারতের রাজধানী দিল্লিতে আগামী ১ জানুয়ারি পর্যন্ত গ্রিনবাজিসহ সব ধরনের শব্দবাজি নিষিদ্ধ করা হয়েছ। দূষণ রোধ ও নিষিদ্ধ শব্দবাজির ব্যবহার রুখতেই এ বিশেষ পদক্ষেপ নিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। গতকাল শুক্রবার (২৯ অক্টোবর) বিচারপতি এমআর শাহ ও এএস বোপান্নার ডিভিশন বেঞ্চ এ আদেশ দিয়েছেন।

আদালত বলেছেন, সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে শব্দবাজি বিক্রি, তৈরি ও ব্যবহার রুখতে সব ধরনের নির্দেশ মানতে হবে। নিয়মের অন্যথা হলে সংশ্লিষ্ট রাজ্যের মুখ্য সচিব, পুলিশ কমিশনার, এসপি ও পুলিশ কর্তাদের ব্যক্তিগতভাবে দায় নিতে হবে।
আদালত আরও জানান, আদালতের নির্দেশ কেউ ভঙ্গ করতে পারবে না। উৎসব উদযাপনের নাম করে আইন ভাঙা যাবে না। তবে সব ধরনের বাজি নিষিদ্ধ নয়। শুধুমাত্র উৎসবের সময় গ্রিন বাজি চলতে পারে।
দিল্লিই নয়, ওড়িশাতেও কোভিড-১৯ এর জেরে সব ধরনের বাজি নিষিদ্ধ করা হয়েছে। এদিকে শব্দবাজি নিষিদ্ধ করা সত্ত্বেও গ্রিন বাজির নাম করে নানা নিষিদ্ধ কেমিক্যাল ব্যবহার হচ্ছে বলেও অভিযোগ উঠেছে।
আদালত বেরিয়াম, লিথিয়াম, অ্যান্টিমনি, পারদের ব্যবহার এবং একইসঙ্গে অধিক শব্দের জোরালো বাজি নিষিদ্ধ করেছেন। নিয়মভঙ্গকে বলেছেন ‘দুর্ভাগ্যজনক’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিষিদ্ধ

২০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ