Inqilab Logo

শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

‘তাইওয়ানকে সমর্থনে মূল্য দিতে হবে’

জি-২০ দেশগুলোকে হুঁশিয়ারি চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের তাইওয়ানের বিষয়ে ‘হস্তক্ষেপ’ না করার জন্য সতর্ক করেছেন। রোমে জি২০ নেতাদের শীর্ষ সম্মেলনে যোগদানের কয়েক ঘন্টা আগে জারি করা একটি প্রেস বিজ্ঞপ্তিতে এই কথা বলা হয়েছে।
ওয়াং ই বলেন, ‘সম্প্রতি, মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশগুলো তাইওয়ানের ইস্যুতে সাফল্য অর্জনের চেষ্টা করেছে, যা তারা গণপ্রজাতন্ত্রের (চীনের) সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করার সময় যে রাজনৈতিক গ্যারান্টি দিয়েছিল তার পরিপন্থী।’ তিনি বলেন, ‘যদি তারা ৫০ বছর আগে এক চীন নীতি বন্ধ করতে না পারে, তাহলে ২১ শতকের আজকের বিশ্বে এটি আরও অসম্ভব।’ যদি তারা সেই প্রচেষ্টা নির্বিশেষে চালিয়ে যায়, তাহলে তাদেরকে অবশ্যই সেই অনুযায়ী মূল্য দিতে হবে বলে ওয়াং যোগ করেছেন।

তাইওয়ান নিয়ে চীন ও পশ্চিমের মধ্যে তীব্র উত্তেজনার মধ্যেই তার এই মন্তব্য এসেছে। এই সপ্তাহে সিএনএন-এর সাথে একটি সাক্ষাতকারে, তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন স্ব-শাসিত দ্বীপে মার্কিন সামরিক কর্মীদের অস্তিত্ব স্বীকার করেছেন যেটিকে বেইজিং তার নিজস্ব অঞ্চল বলে মনে করে। তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উ ইউরোপ সফরের সময় ওয়াংয়ের হস্তক্ষেপও এসেছিল। বৃহস্পতিবার এবং শুক্রবার, উ ইইউ কর্মকর্তা এবং আইন প্রণেতাদের সাথে দেখা করেন এবং একটি ভিডিও লিঙ্কের মাধ্যমে রোমে জড়ো হওয়া বেইজিং-বিরোধী বৈশ্বিক আইন প্রণেতাদের একটি দলকে সম্বোধন করেন। উ বলেছেন যে, তিনি ইউরোপীয় পার্লামেন্টের সদস্যদের সাথে একটি ‘পুরস্কারমূলক বৈঠক’ করেছেন এবং যোগ করেছেন যে, ‘তাইওয়ান একা নয়।’ তিনি তাদের কাছে একটি ইইউ-তাইওয়ান বিনিয়োগ চুক্তির জন্য সমর্থন চেয়েছিলেন। তবে বেইজিংকে বিরক্ত করার ভয়ে ইউরোপীয় কমিশন সে বিষয়ে আলোচনা শুরু করতে নারাজ।

বৃহস্পতিবার, ইউরোপীয় কাউন্সিলের সভাপতি চার্লস মিশেল এবং ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইন বাল্টিক দেশে একটি নতুন তাইওয়ানের অফিসে চীনা হুমকির বিরুদ্ধে লিথুয়ানিয়াকে রক্ষা করার জন্য ইইউ আইন প্রণেতাদের কাছে একটি চিঠি লিখেছিলেন। তারা লিখেছেন, ‘আমরা চীনা কর্তৃপক্ষের প্রতিক্রিয়ার জন্য দুঃখ প্রকাশ করছি... আসুন আমরা জোর দিই যে, ইউরোপীয় ইউনিয়নের সদস্য রাষ্ট্রগুলোর বিরুদ্ধে নির্দেশিত হুমকি, রাজনৈতিক চাপ এবং জবরদস্তিমূলক ব্যবস্থা গ্রহণযোগ্য নয়। আমরা এই ধরনের পদক্ষেপের বিরুদ্ধে একজোট থাকব।’ সূত্র : পলিটিকো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

১৪ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ