Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

দিনে গরম রাতে শীতের আমেজ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

কার্তিক মাসের অর্ধেক অর্থাৎ হেমন্ত ঋতুর প্রথম পনেরো দিন অতিক্রম করছে। আবহাওয়ার স্বাভাবিক পালাবদলে দেশের অধিকাংশ স্থানে দিনের বেলায় ঝলমল রোদে ঘাম-ঝরানো গরম পড়ছে। আর রাতে ও ভোর-সকালের দিকে হালকা শীত শীত ভাব অনুভূত হচ্ছে। বিশেষ করে দেশের উত্তরাঞ্চলে তাপমাত্রার পারদ ধীরে ধীরে নামতে শুরু করেছে। ভোর-সকালে মিহি কুয়াশা ঝরছে। গাছপালার পাতায় পাতায়, লতাগুল্মে জমছে মুক্তার মতো শিশিরকণা।

গতকাল শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল দেশের সর্ব-উত্তর জনপদের পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস। তাছাড়া দিনাজপুর, রাজারহাট, বদলগাছী, সৈয়দপুর, ডিমলা, রংপুর, পাবনায় রাতের পারদ ১৯ থেকে ২০ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে। এসব এলাকায় সন্ধ্যার পর থেকে ভোর-সকাল পর্যন্ত শীতের আমেজ এসে গেছে। এ সপ্তাহে তাপমাত্রা ক্রমেই হ্রাসের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ।
দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুমালা (বর্ষা বায়ু) বাংলাদেশ ও উত্তর বঙ্গোপসাগর থেকে গত সপ্তাহে পুরোপুরি বিদায় নেয়। এর মধ্যদিয়েই শুরু হয়েছে হেমন্তের আবহাওয়ায় স্বাভাবিক পালাবদল।

গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের কোথাও ছিটেফোঁটা বৃষ্টিও ঝরেনি। এ সময়ে সর্বোচ্চ তাপমাত্রা ছিল সন্দ্বীপে ৩৪.৭ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৪ এবং সর্বনিম্ন ২৪ ডিগ্রি সে.। যা মৌসুমের বর্তমান সময়ে দিনের স্বাভাবিক তাপমাত্রার চেয়ে ২ থেকে ৪ ডিগ্রি ঊর্ধ্বে রয়েছে।

আজ রোববার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ জানান, আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। এরপরের ৫ দিনে তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পেতে পারে।

এদিকে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের শ্রীলংকা উপকূলে অবস্থানরত লঘুচাপটি বর্তমানে শ্রীলংকার অদূরে তামিলনাডু উপকূলে অবস্থান করছে। এর একটি বর্ধিতাংশ বা বলয় উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গরম রাত

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ