Inqilab Logo

সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৬ মুহাররম ১৪৪৪
শিরোনাম

হারের ক্ষতে চোটের হানা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

সুপার টুয়েলভে শেষ দুই ম্যাচের আগে দুই দিনের বিশ্রামে থাকছে বাংলাদেশ দল। হ্যাটট্রিক হারের পর গতকাল ও আজ কোনো ট্রেনিং সেশন নেই ক্রিকেটারদের। তবে বিশ্রামের সময়টাতেও নির্ভার থাকার অবস্থা নেই টিম ম্যানেজমেন্টের। এমনিতেই দলের পারফরম্যান্স হতাশাজনক। তার ওপর শঙ্কা সাকিব আল হাসানের হ্যামস্ট্রিংয়ে টান ও নুরুল হাসান সোহানের চোট নিয়ে।
বাংলাদেশ দলের উইকেটকিপার-ব্যাটসম্যান নুরুল হাসান চোট পেয়েছিলেন ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগের দিন অনুশীলনে। কিন্তু তবু নুরুলকে দলে রেখেই ইংল্যান্ডের বিপক্ষে খেলতে নেমেছিল বাংলাদেশ দল। পরে চোটের অবস্থা উন্নতি তো হয়ইনি, আগের রাতে আরও অবনতি হওয়ায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে খেলতে পারেননি এই উইকেটকিপার-ব্যাটসম্যান। এখন তাঁকে টানা তিন দিনের বিশ্রাম দেওয়া হয়েছে। আগামী ২ নভেম্বর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে তিনি খেলবেন কি না, সেটি নিশ্চিত নয়। গতকাল বিসিবি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘নুরুল আগামী তিন দিন সম্পূর্ণ বিশ্রামে থাকবে। ১ নভেম্বর তার অবস্থা পর্যবেক্ষণ করা হবে। এরপর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তার খেলা না খেলার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।’
নুরুলকে নিয়ে দুশ্চিন্তার মধ্যে নতুন দুঃসংবাদ বাংলাদেশ দলে- চোট শঙ্কায় আছেন সাকিব আল হাসানও। শারজায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বল করতে গিয়ে হ্যামস্ট্রিংয়ের চোটে পড়ে মাঠ ছাড়েন বাঁহাতি অলরাউন্ডার। এরপর মাঠে ফিরে চার ওভার বোলিং করেন। চোটের কথা মাথায় রেখে ব্যাটিংয়েও নামেন আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে প্রথমবার ওপেনিংয়ে। কিন্তু সাকিবকে দেখে মনে হয়নি তিনি শতভাগ সুস্থ। একই বিজ্ঞপ্তিতে সাকিবের চোটের ব্যাপারে বিসিবি জানিয়েছে, ‘সাকিব ৪৮ ঘণ্টার পর্যবেক্ষণে আছেন। এরপর আগামীকাল (আজ) সাকিবের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।’
চোটের কারণে এর মধ্যেই বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছেন পেস বোলিং অলরাউন্ডার সাইফউদ্দিন। এর মধ্যেই তিনি দেশে ফিরে এসেছেন। তার বদলি হিসেবে দলে যোগ দিয়েছেন অভিজ্ঞ পেসার রুবেল হোসেন। এখন চোটে পড়া ক্রিকেটারদের তালিকায় নতুন করে যোগ হয়েছে সাকিব ও নুরুলের নাম।
বাংলাদেশের ভুলে যাওয়ার মতো বিশ্বকাপ অভিযানে বাড়তি হতাশা আর কী! স্কটল্যান্ডের কাছে হেরে শুরু বিশ্বকাপে প্রথম রাউন্ডের চ্যালেঞ্জ কোনোরকমে পার করেছে বাংলাদেশ। কিন্তু সেখান থেকে সুপার টুয়েলভে উঠে আরও দুঃস্বপ্নের সাক্ষী হলো দল। শ্রীলঙ্কা, ইংল্যান্ডের পর পরশু ওয়েস্ট ইন্ডিজের কাছেও হেরে প্রথম দল হিসেবে বিশ্বকাপের সুপার টুয়েলভ থেকে বাড়ি ফেরা প্রায় নিশ্চিত হয়েছে বাংলাদেশ দলের।
প্রায় বলতে হচ্ছে, কারণ এখনো অঙ্কের হিসাবে সেমিফাইনালে যাওয়ার কিছুটা আছে বটে মাহমুদউল্লাহদের। কিন্তু সে জন্য দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ দুই ম্যাচে জিততে তো হবেই, পাশাপাশি সমীকরণে আরও অনেক দলের জয়-পরাজয়ের হিসাব যেতে হবে বাংলাদেশের পক্ষে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: "টি২০ বাংলাদেশ"

৩ নভেম্বর, ২০২১
২ নভেম্বর, ২০২১
৩১ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন