Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দেড় বছরে দেশে সর্বনিম্ন শনাক্ত

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

সারাবিশ্বের মতো অদৃশ্য করোনাভাইরাসের নিয়ন্ত্রণ এখন দৃশ্যমান। গত ২৪ ঘণ্টায় করোনাতে আক্রান্ত হয়ে নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে; সেই সঙ্গে কমেছে শনাক্ত হারও। গত ২৪ ঘণ্টায় (২৯ অক্টোবর সকাল ৮টা থেকে ৩০ অক্টোবর সকাল ৮টা পর্যন্ত) করোনাতে নতুন করে শনাক্ত হয়েছেন ১৬৬ জন। আগের দিন ২৯৪ জন শনাক্ত হবার কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর। এর চেয়ে কম ১৩৯ রোগী শনাক্ত হয়েছিল গত বছরের ১২ এপ্রিল।

গত ২৪ ঘণ্টায় করোনাতে আক্রান্ত হয়ে ৮ জনের মৃত্যু হয়েছে। তবে আগের দিন ৭ জনের মৃত্যুর কথা জানানো হয়েছিল। গত ২৪ ঘণ্টায় করোনাতে রোগী শনাক্তের হার নেমে এসেছে এক দশমিক ২৫ শতাংশে। আগের দিন যা ছিল এক দশমিক ৭১ শতাংশ। করোনাতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৮১ জন। স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত হওয়া ১৬৬ জনকে নিয়ে দেশে করোনাতে এখন পর্যন্ত সরকারি হিসেবে মোট শনাক্ত হলেন ১৫ লাখ ৬৯ হাজার ৩২৮ জন। আর মারা যাওয়া ৮ জনকে নিয়ে সরকারি হিসেবে এখন পর্যন্ত মোট মারা গেলেন ২৭ হাজার ৮৬২ জন। করোনাতে আক্রান্ত হয়ে দেশে মোট সুস্থ হয়ে উঠেছেন ১৫ লাখ ৩৩ হাজার ১৪৭ জন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৩ হাজার ১০৫টি আর নমুনা পরীক্ষা হয়েছে ১৩ হাজার ২৪০টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ৩ লাখ ৩২ হাজার ৬৪৪টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৭৫ লাখ ১৫ হাজার ১৭৯টি আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ২৮ লাখ ১৭ হাজার ৪৬৫টি।

দেশে এখন পর্যন্ত করোনাতে রোগী শনাক্তের হার ১৫ দশমিক ১৯ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থ হয়েছেন ৯৭ দশমিক ৬৯ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৭৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া আট জনের মধ্যে পুরুষ ছয় জন আর নারী দুইজন। তাদের নিয়ে দেশে করোনাতে আক্রান্ত হয়ে মোট পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৮৪০ জন আর নারী মারা গেলেন ১০ হাজার ২২ জন। তাদের মধ্যে বয়স বিবেচনায় ৭১ থেকে ৮০ বছরের মধ্যে রয়েছেন ৩ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ২ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে এক জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে এক জন আর ২১ থেকে ৩০ বছরের মধ্যে রয়েছেন এক জন। মারা যাওয়া ৮ জনের মধ্যে অর্ধেক রোগীই ছিল ঢাকা বিভাগের। এ বিভাগে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৪ জন। বাকি ৩ জনের মধ্যে চট্টগ্রাম বিভাগের রয়েছেন ২ জন আর খুলনা বিভাগের আছেন একজন। তাদের মধ্যে ৭ জনই সরকারি হাসপাতালে মারা গেছেন। আরেক জনের মৃত্যু হয়েছে বেসরকারি হাসপাতালে।

এদিকে বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণহানির সংখ্যা ৫০ লাখ ছাড়িয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭ হাজার ৫৮০ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে দুই শতাধিক। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫০ লাখ ৩ হাজার ৯৩৪ জনে। একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৬৬ হাজার ৪০৬ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে প্রায় ৮ হাজার। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪ কোটি ৬৭ লাখ ২৪ হাজার ৬০১ জন। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ