Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫, ৮ মুহাররাম ১৪৪০ হিজরী‌

উচ্চশিক্ষার জন্য স্কলারশিপ দিচ্ছে সুইস সরকার

প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

প্রতিবছর মাস্টার্স, পিএইচডি ও পোস্টডক্টরাল রিসার্চ কোর্স করার জন্য সুইজারল্যান্ড সরকার বিশ্বের প্রায় ১৮০টি দেশের শিক্ষার্থীদেরকে স্কলারশিপ দেয়। ফেডারেল কমিশনের মাধ্যমে ‘দ্য সুইস গভমেন্ট এক্সিলেন্স স্কলারশীপ’-এর অধীনে সম্পূর্ণ মেধার ভিত্তিতে দেশটির পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চশিক্ষা গ্রহণের জন্য এ স্কলারশিপ দেয়া হয়। ২০১৭-১৮ সেশনে আগ্রহী শিক্ষার্থীদের থেকে আবেদন আহ্বান করা হয়েছে। আবেদন করতে পারবে বাংলাদেশি শিক্ষার্থীরাও। আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে চলবে ১৫ অক্টোবর পর্যন্ত।

কোর্স লেভেল : পিএইচডি, পোস্টডক্টরাল রিসার্চ প্রোগ্রাম ও মাস্টার্স (ফাইন আর্টস)-এর জন্য এ স্কলারশিপ দেয়া হবে।
বিষয় : বিভিন্ন বিষয়ে এ স্কলারশিপ দেয়া হবে। শিক্ষার্থী নিজের যোগ্যতা অনুযায়ী বিষয় পছন্দ করার সুযোগ পাবে।
স্কলারশিপ : পিএইচডি ও মাস্টার্স প্রোগ্রামের জন্য মাসিক ১৯২০ সুইস ফ্রাঙ্ক স্কলারশিপ দেয়া হবে। এছাড়া পোস্টডক্টারাল রিসার্চ প্রোগ্রামের জন্য ৩৫০০ সুইস ফ্রাঙ্ক দেয়া হবে। আংশিক বিমান ভাড়া (স্কলারশিপের মেয়াদ শেষে দেয়া হবে)। হাউজিংয়ের জন্য ৩০০ সুইস ফ্রাঙ্ক। এক বছরের জন্য পাবলিক ট্রান্সপোর্টে অর্ধেক ভাড়ার সুযোগ।
যোগ্যতা : নির্ধারিত প্রোগ্রামে আবেদন করার জন্য সাধারণত প্রয়োজনীয় সকল যোগ্যতা। আবেদন করার সময় বয়স ৩৫ বছরের কম হতে হবে। যারা কমপক্ষে এক বছর ধরে সুইজারল্যান্ডে বসবাস করছে তারা অযোগ্য বিবেচিত হবে।
ভাষাগত যোগ্যতা : আবেদনকারীকে ইংরেজি ভাষা দক্ষতা যাচাই পরীক্ষায় উল্লেখযোগ্য নম্বর অর্জন করতে হবে।
আবেদন প্রক্রিয়া : অনলাইন আবেদন করার লিঙ্ক ও স্কলারশিপ সংক্রান্ত বিস্তারিত তথ্যের জন্য ভিজিট করুন এই লিংকে যঃঃঢ়ং://িি.িংনভর.ধফসরহ.পয/ংনভর/বহ/যড়সব/ঃড়ঢ়রপং/ংরিংং-বফঁপধঃরড়হ-ধৎবধ/ংপযড়ষধৎংযরঢ়ং-ধহফ-মৎধহঃং/ংরিংং-মড়াবৎহসবহঃ-বীপবষষবহপব-ংপযড়ষধৎংযরঢ়ং-ভড়ৎ-ভড়ৎবরমহ-ংপযড়ষধৎং-ধহ.যঃসষ
ষ রবিউল কমল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ