Inqilab Logo

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

বহুজাতিক কোম্পানির ওপর কর আরোপে ঐতিহাসিক চুক্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২১, ৪:০৭ পিএম

বিশ্বের শিল্পোন্নত দেশগুলোর সংগঠন জি-২০-এর শীর্ষ নেতারা বড় বহুজাতিক কোম্পানিগুলোর ওপর ন্যূনতম ১৫ শতাংশ বৈশ্বিক কর বসানোর প্রশ্নে একমত পোষণ করেছেন। আজ রোববার (৩১ অক্টোবর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি ও আলজাজিরা।
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের বহুজাতিক সংস্থাগুলো কম আয়করের সুযোগ নেয়। তারা তাদের লভ্যাংশ ফের ব্যবহার করে। এ বিষয়ে উদ্বেগ থেকেই বিশ্বনেতারা করপোরেট কর আরোপ বিষয়ক ঐতিহাসিক চুক্তিতে সম্মত হয়েছেন। ইতালির রোমে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে অংশ নেওয়া সব নেতাই এই কর আরোপের সিদ্ধান্তে একমত হয়েছেন।
কর আরোপবিষয়ক চুক্তিকে বৈশ্বিক অর্থনীতির ‘জটিল সময়ে’ ঐতিহাসিক চুক্তি বলে উল্লেখ করেছেন যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন। টুইটারে দেওয়া এক বার্তায় তিনি বলেছেন, ‘এই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের অনেক ব্যবসাপ্রতিষ্ঠান এবং সেগুলোর সঙ্গে যুক্ত কর্মীরা উপকৃত হবেন, যদিও যুক্তরাষ্ট্রভিত্তিক অনেক বড় বড় সংস্থাকে অধিক পরিমাণ কর দিতে হবে।’
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন টুইট বার্তায় বলেছেন, ‘জি-২০ সম্মেলনে অংশ নেওয়া দেশগুলো পৃথিবীর ৮০ শতাংশ অর্থনীতির অধিকারী। বৈশ্বিক ন্যূনতম করের প্রতি শিল্পোন্নত দেশগুলো তাদের সমর্থন স্পষ্ট করেছে।’
বিশ্বের শিল্পোন্নত ধনী দেশগুলোর সংগঠন জি-২০-এর সদস্য হিসেবে রয়েছে ১৯টি দেশ ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সদস্য সব দেশের সরকারপ্রধানেরা সশরীরে সম্মেলনে অংশ নিলেও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ভিডিও লিংকের মাধ্যমে সম্মেলনে অংশ নেবেন। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিবিসি ও আলজাজিরা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ