Inqilab Logo

সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

তালেবানকে স্বীকৃতি না দিলে গোটা বিশ্বই সমস্যায় পড়বে : জাবিহুল্লাহ মুজাহিদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২১, ৫:১১ পিএম

যুক্তরাষ্ট্রসহ সমগ্র বিশ্বকে আফগানিস্তানের বর্তমান সরকারকে বৈধতা দেওয়ার আহ্বান জানিয়েছে তালেবান। গতকাল শনিবার (৩০ অক্টোবর) তালেবান এই আহ্বান জানায়। তালেবান বলছে, যদি বিশ্বের দেশগুলো তালেবানকে স্বীকৃতি দিতে ব্যর্থ হয়, যদি আফগানিস্তানের তহবিলগুলো ধারাবাহিকভাবে আটকে দেওয়া হতে থাকে সেক্ষেত্রে শুধু আফগানিস্তান নয় সমস্যার সম্মুখীন হবে গোটা বিশ্ব। বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ গতকাল শনিবার সংবাদ সম্মেলনে বলেন, ‘যুক্তরাষ্ট্রের প্রতি আমাদের বার্তা হচ্ছে যদি তালেবান সরকারকে স্বীকৃতি দেওয়া না হয় তাহলে আফগানিস্তানে সমস্যা চলতেই থাকবে। এটি আঞ্চলিক সমস্যা তবে এটি বিশ্ব সমস্যায় রূপান্তরিত হতে পারে।’
জাবিহুল্লাহ মুজাহিদ আরও বলেন, আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়া আফগানিস্তানের জনগণের অধিকার।
উল্লেখ্য, গত ১৫ আগস্ট তালেবানরা আফগানিস্তানের দখল নেওয়ার পর থেকে কোনো দেশই আনুষ্ঠানিকভাবে তালেবানকে স্বীকৃতি দেয়নি। এ ছাড়া দেশটি গুরুতর অর্থনৈতিক ও মানবিক সংকটের মুখোমুখি হলেও বিদেশে কোটি কোটি ডলারের আফগান সম্পদ এবং নগদ অর্থও আটকে রাখা হয়েছে।
২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউ ইয়র্কের টুইন টাওয়ারে হামলার পর তৎকালীন তালেবান সরকার জঙ্গি গোষ্ঠী আল-কায়েদার প্রধান ওসামা বিন লাদেনকে হস্তান্তর করতে অস্বীকার করলে মার্কিন যুক্তরাষ্ট্র সে বছরই আফগানিস্তান আক্রমণ করেছিল।
মুজাহিদ বলেন, ‘যে সমস্যাগুলো যুদ্ধের কারণ হয়েছে, সেগুলো আলোচনার মাধ্যমে সমাধান করা যেত, রাজনৈতিক সমঝোতার মাধ্যমেও সেগুলোর সমাধান করা যেত’।
কোনো দেশ এখনো আফগানিস্তানের তালেবান সরকারকে আনুষ্ঠানকভাবে স্বীকৃতি দেয়নি। তবে বেশ কয়েকটি দেশের ঊর্ধ্বতন কর্মকর্তারা কাবুল এবং বিদেশে তালেবান নেতৃত্বের সঙ্গে প্রকাশ্য বৈঠক করেছেন।
সর্বশেষ তুর্কমেনিস্তানের পররাষ্ট্রমন্ত্রী রাসিত মেরেডো আফগানিস্তান সফর করেছেন, যিনি শনিবার কাবুলে ছিলেন।
চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই গত সপ্তাহে কাতারে তালেবান কর্মকর্তাদের সঙ্গে দেখা করেছেন।
মুজাহিদ শনিবার বলেন যে, চীন আফগানিস্তানের পরিবহন অবকাঠামোতে অর্থায়ন করার এবং প্রতিবেশী পাকিস্তানের মাধ্যমে কাবুলের রপ্তানি পণ্যকে চীনা বাজারে প্রবেশাধিকার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। সূত্র : রয়টার্স



 

Show all comments
  • মোঃ ইকবাল হোসেন ৩১ অক্টোবর, ২০২১, ৬:১১ পিএম says : 0
    ভালো
    Total Reply(0) Reply
  • মোঃ ইকবাল হোসেন ৩১ অক্টোবর, ২০২১, ৬:১০ পিএম says : 0
    কি পুরস্কার দেয়া হবে?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন