Inqilab Logo

শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

মৌলভী শিক্ষকদের নবম গ্রেডে কেন উন্নীত নয়

হাইকোর্টের রুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

দাখিল মাদরাসার সহকারী (মৌলভী) শিক্ষকদের নবম গ্রেডে উন্নীত করার কেন নির্দেশ দেয়া হবে না- এই মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট। রিটের শুনানি শেষে গতকাল রোববার বিচারপতি এম. ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ এ রুল জারি করেন। শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, মাদরাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালক, শিক্ষা মন্ত্রণালয়ের ডেপুটি সচিবসহ (এমপিও) সংশ্লিষ্টদের আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। রিটের পক্ষে শুনানি করনে অ্যাডভোকেট মো. মহিউদ্দিন মহিম।

এর আগে গত ২৯ আগস্ট মো. মিজানুর রহমান, শহিদুল ইসলাম ও সুলতানুল ইসলামসহ পাবনার ৭ সহকারী মৌলভী শিক্ষক এ রিট করেন। অ্যাডভোকেট মহিউদ্দিন মহিম রিট সম্পর্কে বলেন, নিয়ম অনুযায়ী যেসব সহকারী মৌলভী শিক্ষক মাদরাসায় যোগদান করে ১৬ বছর পূর্ণ করেছেন, তাদের নবম গ্রেডে উন্নীত করার আদেশ দিতে হয়। সে হিসেবে শিক্ষকদের বেতন-ভাতাসহ অন্যান্য সুযোগ-সুবিধাও দিতে হয়। কিন্তু রিটকারী এই সাত শিক্ষকের ক্ষেত্রে আইনের ব্যত্যয় হয়েছে। তারা এখনো দশম গ্রেডে চাকরি করছেন। এই সাত শিক্ষকের মধ্যে অনেকেই ১৮ বছর বা তারও বেশি সময় ধরে চাকরিতে রয়েছেন। তারপরও তাদের নবম গ্রেডের সুযোগ-সুবিধা দেয়া হচ্ছে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্টের রুল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ