Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

একজন ‘আফগানের’ অবসর

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

স্কোয়াডে ‘চারজন’ বুড়ো ও টি-টোয়েন্টির অনুপযুক্ত ক্রিকেটার নেওয়ায় বিশ্বকাপের দল দেওয়ার দিনই অধিনায়কত্ব ছেড়েছিলেন রশিদ খান। স্পষ্ট ইঙ্গিত ছিল আসগর আফগান, হামিদ হাসানদের উপর। অনেক চড়াই-উৎরাই পেরিয়ে বিশ্বকাপে নাম লেখানো আফগানিস্তান খেলেছে দারুণ। তবে সমালোচনা আর দলীয় তিক্ততার জেরেই কি-না ব্যাট হাতে স্বভাবসূলভ স্বচ্ছন্দ ছিলেন না আসগর। সেই অভিমানেই বিশ্বকাপের মাঝ পথেই বলে দেন ক্রিকেটকে বিদায়। গতকাল নামিবিয়া ম্যাচ দিয়ে ১৭ বছরের দীর্ঘ বর্ণাঢ্য ক্যারিয়ারের ইতি টানলেন এই অভিজ্ঞ সেনানী। সংযুক্ত আরব আমিরাতের আবু ধাবিতে ২৩ বলে ৩টি চার ও এক ছক্কায় ৩১ রানের ইনিংসটিই হয়ে থাকলো ক্রিকেট ময়দানে তার লড়াকু মানসিকতার সাক্ষী। তার এই সিদ্ধান্তে সম্মান জানিয়ে আফগানিস্তান ক্রিকেট বোর্ডও কৃতজ্ঞতা জানিয়েছে। ইনিংস শেষ করে মাঠ ছাড়ার সময় সতীর্থদের কাছ থেকে পেয়েছেন গার্ড অব অনার।

এবার বিশ্বকাপে স্কটল্যান্ডকে উড়িয়ে শুরু করে আফগানিস্তান। পাকিস্তানকেও কাঁপিয়ে একটা পর্যায় পর্যন্ত ছিল জেতার আশায়। স্কটিশদের বিপক্ষে ১৩০ রান তাড়ায় ব্যাট করার সুযোগই মেলেনি আসগারের। পাকিস্তানের বিপক্ষে ৭ বলে করেন ১০ রান। সুপার টুয়েলভে তাদের ম্যাচ বাকি আরও তিনটি (গত রাতের ম্যাচ বাদে)। এর মাঝেই হঠাৎ করেই দেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা।
২০০৯ সালে আসগরের (তখন আসগর স্টানিকজাই) আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ওয়ানডে দিয়ে, বেনোনিতে স্কটল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে। পরে নাম পরিবর্তন করে আফগান যুক্ত হওয়া ব্যাটার এই সংস্করণে ১১৪ ম্যাচে ২৪.৭৩ গড়ে তার রান ২ হাজার ৪২৪। ২০১৮ সালে বেঙ্গালুরুতে ভারতের বিপক্ষে খেলা আফগানিস্তানের প্রথম টেস্টের অধিনায়ক ছিলেন তিনি। ৬ টেস্টে ৪৪ গড়ে রান করেছেন ৪৪০।
ব্যাটসম্যান হিসেবে আসগর যতটা না সফল, তার চেয়ে বেশি অধিনায়ক হিসেবে। নিজের ১১৪ ওয়ানডের ৫৯টিতে এবং ৭৪ টি-টোয়েন্টির ৫২টিতে তিনি দেশকে নেতৃত্ব দিয়েছেন। দুটিই দেশের হয়ে রেকর্ড। অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি জয়ের রেকর্ডও তার। এই সংস্করণে তার নেতৃত্বে আফগানরা জিতেছে ৪২ ম্যাচ, হেরেছে ৯টি, টাই হয়েছে একটি। অধিনায়ক হিসেবে ভারতকে ৪১ ম্যাচ জিতিয়ে তালিকায় দুইয়ে আছেন মহেন্দ্র সিং ধোনি।
ভারতের বিপক্ষে আফগানিস্তানের অভিষেক টেস্টের অধিনায়কও তিনি। ৬ টেস্টের ক্যারিয়ার অবশ্য থেমে আছেন ৪৪ গড়ে ৪৪০ রানে। ১১৪ ওয়ানডেতে ২৪.৭৩ গড়ে তার রান ২ হাজার ৪২৪। ৭৪ টি-টোয়েন্টিতে ২১.৭৯ গড় ও ১১০.৩৭ স্ট্রাইক রেটে এই ডানহাতি করেছেন ১ হাজার ৩৫১ রান।
দেশের হয়ে ক্রিকেটে এত এত স্মৃতি, স্বভাবতই বিদায়বেলায় ভীষণ আবেগী হয়ে পড়লেন আসগর। বিশ্বকাপের মাঝপথেই এমন কঠিন সিদ্ধান্তের বিষয়ে তিনি বলেন, ‘আমি এখনই তরুণদের সুযোগ দিতে চাই। তরুণদের এগিয়ে আসার এখনই সঠিক সময়। অনেকেই আমাকে বলেছিলেন, টুর্নামেন্ট শেষ করে বিদায় নিতে। কিন্তু গত ম্যাচে হারের পরই আমার মনে হয়েছে, এখনই সঠিক সময়। অনেক অনেক স্মৃতি রেখে যাচ্ছি। আমার জন্য আসলেই খুব কঠিন (বিদায়টা)।’
তালেবানরা আফগানিস্তানের ক্ষমতায় আসার পর থেকে পালাবদলের মধ্য দিয়ে যাচ্ছে দেশটির ক্রিকেট। তাদের ক্রিকেটের ভবিষ্যৎ নিয়েও দেখা দিয়েছিল শঙ্কা। তালেবান সরকার সেখানে মেয়েদের ক্রিকেট বন্ধ করে দেওয়ায় আইসিসির পূর্ণ সদস্য হওয়ার একটি শর্ত লঙ্ঘন হচ্ছে। আগামী মাসেই আইসিসির সভায় আলোচনায় উঠে আসবে আফগান ক্রিকেটের ভবিষ্যৎ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: "টি২০ কাপ"

১৪ নভেম্বর, ২০২১
১৪ নভেম্বর, ২০২১
১৩ নভেম্বর, ২০২১
১৩ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ