Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আসগরকে সতীর্থদের ‘বিদায়ী উপহার’

আফগানিস্তানের দ্বিতীয় জয় আফগানিস্তান : ২০ ওভারে ১৬০/৫ নামিবিয়া : ২০ ওভারে ৯৮/৯ ফল : আফগানিস্তান ৬২ রানে জয়ী

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২১, ১২:০৬ এএম

আসগর আফগানকে বিদায়ী উপহার দিলেন সতীর্থরা। প্রথমবারের মতো বিশ্বকাপে এসে দারুণ খেলে সুপার টুয়েলভে ওঠা নামিবিয়া পাত্তাই পায়নি উজ্জীবিত আফগানিস্তানের সামনে। আবুধাবিতে গতকাল নামিবিয়াকে হেসেখেলে হারিয়ে দ্বিতীয় জয় তুলে নিয়েছে আফগানরা। ম্যাচটি তারা জিতেছে ৬২ রানের বড় ব্যবধানে।

১৬১ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য তাড়া করতে নেমে কখনই ম্যাচে ছিল না নামিবিয়া। শুরু থেকেই তাদের ব্যাটসম্যানরা পড়ে আফগান বোলারদের তোপে। নিয়মিত বিরতিতে উইকেট হারানো নামিবিয়ার ‘প্রাপ্তি’ বলতে অলআউট না হওয়া। ৯ উইকেটে ৯৮ রানে থামে তারা। দলের পক্ষে সর্বোচ্চ ২৬ রান করেন ডেভিড ওয়াইজ। হামিদ হাসান মাত্র ৯ রানে ৩টি, নাভিন উল হক ২৬ রানে নেন ৩ উইকেট। দুটি উইকেট শিকার গুলবাদিন নাইবের।

এর আগে নামিবিয়ার সামনে বড় চ্যালেঞ্জই ছুড়ে দেয় আফগানিস্তান। ৫ উইকেটে ১৬০ রানের সংগ্রহ দাঁড় করায় মোহাম্মদ নবির দল।
আবুধাবিতে টস জিতে ব্যাটিংয়ে নেমে বরাবরের মতো মারমুখী চেহারায় হাজির হয় আফগানরা। দুই ওপেনার হজরতউল্লাহ জাজাই আর রহমানুল্লাহ গুরবাজ ৪০ বলে গড়েন ৫৩ রানের জুটি। পাওয়ার প্লে’র ৬ ওভারে বিনা উইকেটেই ৫০ রান তুলে ফেলেছিল আফগানরা। পরের ওভারের অবশ্য জাজাই সাজঘরে ফেরেন। স্মিটকে ডিপ স্কয়ার লেগে মারতে গিয়ে ক্যাচ হন এই ব্যাটার, ২৭ বলে ৩৩ রান করে।

দশম ওভারে এসে লফটি-ইটন এলবিডব্লিউ করেন ওয়ান ডাউন ব্যাটার গুরবাজকে (৮ বলে ৪)। ১৫ রানের ব্যবধানে দুই উইকেট হারায় আফগানরা। তাতে করে রানের গতি কিছুটা কমে যায় তাদের। তবে মোহাম্মদ শাহজাদ ঝড়ো ব্যাটিংয়ে সেই ধাক্কা সামলে নেন। হাফসেঞ্চুরির দোরগোড়ায় দাঁড়ানো এই হার্ডহিটিং ব্যাটসম্যানকে থামান ট্রাম্পেলম্যান। ৩৩ বলে ৩ বাউন্ডারি আর ২ ছক্কায় ৪৫ রান করেন শাহজাদ।

এরপর সুবিধা করতে পারেননি নাজিবুল্লাহ জাদরান (১১ বলে ৭)। তবে বিদায়ী ম্যাচ খেলতে নামা আসঘর আফগান আর অধিনায়ক মোহাম্মদ নবির ২০ বলে ৩৫ রানের জুটিতে লড়াকু সংগ্রহের পথে এগিয়ে যায় আফগানরা।

দলীয় ইনিংসের এক ওভার বাকি থাকতে ২৩ বলে ৩১ করে আউট হন আফগান। নবি ঠিকই শেষদিকে ঝড় তোলে দলকে চ্যালেঞ্জিং সংগ্রহ এনে দেন। ১৭ বলে ৫ বাউন্ডারি আর এক ছক্কায় ৩২ রানে অপরাজিত থাকেন আফগান অধিনায়ক।

নামিবিয়ার বোলারদের মধ্যে সবচেয়ে সফল ছিলেন জ্যান লফটি-ইটন। ৪ ওভারে মাত্র ২১ রান দিয়ে দুটি উইকেট নেন তিনি। ২ উইকেট পান ট্রাম্পেলম্যানও, তবে খরচ করেন ৩৪ রান।



 

Show all comments
  • Novel Nk ১ নভেম্বর, ২০২১, ৩:৩৯ এএম says : 0
    আফগানিস্তান সত্যিই ক্রিকেট ওয়াল্ডে খুব দ্রুতই তারা উন্নতি করছে।। রশিদ, মুজিব, নবী এই তিন জনের চাহিদা সারা ওয়াল্ডের ফ্রাঞ্জাইসি গুলোতে। এই ওয়াল্ডকাপে যদি আফগানিস্তান সেমিফাইনালে খেলে তাহলে অবাক হওয়ার কিছুই থাকবে না।।
    Total Reply(0) Reply
  • Md Shishir Rahman ১ নভেম্বর, ২০২১, ৩:৪০ এএম says : 0
    আফগানিস্তান, স্কটল্যান্ড, নামিবিয়া থেকে বাংলাদেশের খেলোয়াড়দের ক্রিকেট শিক্ষা উচিত। কারণ বাংলাদেশ দেশের বাহিরে এবাং আইসিসি ইভেন্ট গুলোতে যায় শিক্ষা সফর করতে। আর বিদেশ থেকে আমদানি করা কোচদের ক্রিকেট টিমের সাথে পাঠানো হয় কোচিং কীভাবে করাতে হয় তা প্র্যাকটিস করতে। কারণ আমাদের ক্রিকেট টিম টা হলো রিহ্যাব সেন্টার।
    Total Reply(0) Reply
  • Emdad Ullah ১ নভেম্বর, ২০২১, ৩:৪০ এএম says : 0
    বাকি দুই ম্যাচ হারবে তাই উইনিং পজিশনে থাকতে বিদায় নিলো।
    Total Reply(0) Reply
  • Md.Rashadujaman ১ নভেম্বর, ২০২১, ৩:৪১ এএম says : 0
    আসগরের জন্য শুভ কামনা রইলো
    Total Reply(0) Reply
  • Md Abu Saleh Abdullah ১ নভেম্বর, ২০২১, ১:১৫ পিএম says : 0
    বাংলাদেশের নির্বাচকদের পিডানো দরকার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি২০ কাপ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ