Inqilab Logo

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

গ্লাসগোতে বৈঠক করেছেন এরদোয়ান-বাইডেন, এফ ১৬ নিয়ে আলোচনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২১, ১০:৪৫ পিএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। রবিবার ইতালির গ্লাসগোতে জি-২০ সম্মেলনের সাইডলাইনে এই বৈঠকে মিলিত হন দুই নেতা। এ সময় তুরস্কের কাছে যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ জঙ্গিবিমান সরবরাহসহ নানা বিষয়ে কথা বলেন দুই নেতা। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

তুরস্ক রাশিয়ার তৈরি এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার পর দেশটিতে এফ-১৬ যুদ্ধবিমান রফতানি আটকে দেন মার্কিন আইনপ্রণেতারা। এ নিয়ে দুই দেশের সম্পর্কের অবনতি ঘটে। এছাড়া মানবাধিকার ইস্যুতেও উভয় দেশের মধ্যে জোরালো মতপার্থক্য রয়েছে। প্রতিরক্ষা ও মানবাধিকার ইস্যুতে দুই দেশের মধ্যে এমন উত্তেজনার মধ্যেই এই বৈঠক অনুষ্ঠিত হলো।

বৈঠকে বাইডেন জানিয়েছেন, এফ-১৬ যুদ্ধবিমানের জন্য আঙ্কারার অনুরোধের বিষয়টি যুক্তরাষ্ট্রে একটি প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। এছাড়া দুই দেশের মধ্যকার বিদ্যমান মতবিরোধ কার্যকরভাবে সামাল দেওয়ার তাগিদ দেন তিনি।

যুক্তরাষ্ট্রের একজন সিনিয়র কর্মকর্তা সাংবাদিকদের জানিয়েছেন, গ্লাসগোতে অনুষ্ঠিত ওই বৈঠকে বাইডেন মানবাধিকারের বিষয়টিও তুলে ধরেছেন।
মার্কিন প্রশাসনের আরেকজন কর্মকর্তা শনিবার জানিয়েছিলেন, কোনও ত্বরিৎ পদক্ষেপ যে দুই দেশের সম্পর্কের জন্য উপকারী হবে না; সে ব্যাপারে এরদোয়ানকে সতর্ক করবেন বাইডেন।

রবিবার দুই নেতার বৈঠক শেষে হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট বাইডেন আমাদের প্রতিরক্ষা অংশীদারিত্ব এবং ন্যাটো মিত্র হিসেবে তুরস্কের গুরুত্বের বিষয়টি পুনর্ব্যক্ত করেছেন। তবে দেশটিতে রাশিয়ার তৈরি এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা নিয়ে তিনি যুক্তরাষ্ট্রের উদ্বেগের কথা জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট শক্তিশালী গণতান্ত্রিক প্রতিষ্ঠানের গুরুত্ব, মানবাধিকারের প্রতি সম্মান এবং শান্তি ও সমৃদ্ধির জন্য আইনের শাসনের ওপর জোর দিয়েছেন। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ