Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ছুটিতে আটকে পড়া প্রবাসীরা মালয়েশিয়া প্রবেশের সুযোগ পাচ্ছে

কাল থেকে বিমানের ফ্লাইট চালু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২১, ৮:২৮ পিএম

বৈশ্বিক করোনা মহামারিতে দীর্ঘ দিন আটকে পড়া প্রবাসী বাংলাদেশি কর্মীরা গতকাল সোমবার থেকে মালয়েশিয়ায় প্রবেশের অনুমতি পেয়েছে। দীর্ঘ অপেক্ষার পর ছুটিতে থাকা মালয়েশিয়ার প্রবাসীদের ভাগ্য সুপ্রসন্ন হলো। কাল থেকে ইমিগ্রেশনের পূর্বানুমতি বা মাই ট্রাভেল পাস (এমটিপি) ছাড়াই মালয়েশিয়ায় প্রবেশ করতে পারবেন প্রবাসীরা। যাদের ভিসার মেয়াদ আছে তারা কিছু শর্ত মেনে অনুমতি ছাড়াই মালয়েশিয়াতে সরাসরি প্রবেশ করতে পারবেন। আর যাদের ভিসার মেয়াদ উত্তীর্ণ হয়ে গিয়েছে তাদের মাই ট্রাভেল পাসের মাধ্যমে আবেদন করে মালয়েশিয়া প্রবেশ করতে পারবেন।

গত ২৮ অক্টোবর মালয়েশিয়া ইমিগ্রেশন ডিপার্টমেন্ট এক বিবৃতিতে এসব কথা বলেন, মালয়েশিয়ার অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি খায়রুল দাযাইমি দাউদ। মালয়েশিয়া থেকে প্রবাসী সাংবাদিক এম এ আবির এ বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে, এ সিদ্ধান্তের ফলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স আগামীকাল মঙ্গলবার থেকে ঢাকা-কুয়ালালামপুর রুটে ফ্লাইট চালু করতে যাচ্ছে।

খায়রুল দাযাইমি আরোও বলেন, বিদেশিরা মালয়েশিয়ায় প্রবেশ করতে হলে বিশ্বস্বাস্থ্য সংস্থা অনুমোদিত ডাবল ডোজ টিকা সম্পন্নের প্রমাণপত্র, করোনা নেগেটিভ রিপোর্টসহ প্রবেশের পর মালয়েশিয়া বিমানবন্দরে স্থাপিত কোয়ারেন্টিন সেন্টারে ৭ দিন অবস্থান করতে হবে। এ ৭ দিন কোয়ারেন্টিন সেন্টারের খরচ অভিবাসী কর্মী অথবা তার নিয়োগকর্তাকে বহন করতে হবে বলে জানিয়েছেন তিনি।

যে সকল ক্যাটাগরির ভিসা বা পারমিটধারীদের প্রবেশের অনুমতি দেয়া হয়েছে সেগুলো হচ্ছে, ক‚টনীতিক ভিসাধারী, পিআর পাস, পেরোল পাস, রেসিডেন্ট পাস, স্থায়ী বাসিন্দা ও তাদের পোষ্য, দীর্ঘমেয়াদি পাস (স্বামী স্ত্রী সন্তান), সিনিয়র সিটিজেন পাস, পাস বালু, শিক্ষার্থী ভিসা, মাই সেকেন্ড হোম, বিদেশি গৃহকর্মী, রেসিডেন্ট পাস, দীর্ঘমেয়াদি অস্থায়ী জব পাস (পিএলকেএস), গৃহপরিচারিকা ও ট্যুরিস্ট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন