Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজশাহীতে বিএডিসি শ্রমিকদের কর্মবিরতি

প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

রাজশাহী ব্যুরো : রাজশাহীতে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) দৈনিক মজুরি ভিত্তিক শ্রমিকেরা অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি শুরু করেছে। অর্থ মন্ত্রণালয়ের বাস্তবায়ন করা মজুরি কাঠামো বহাল রাখার দাবিতে গতকাল সকাল ৯টা থেকে তারা কর্মবিরতি পালন করছে।
বিএডিসির রাজশাহী বিভাগীয় কার্যালয়ের দৈনিক মজুরি ভিত্তিক শ্রমিক ইউনিয়নের সভাপতি আবদুর রাজ্জাক জানান, তারা প্রায় ১শ’ জন শ্রমিক মহানগরীর সপুরা এলাকায় বিএডিসির রাজশাহীর বীজ প্রক্রিয়াজাতকরণ গুদামে কাজ করেন। আগে তারা দৈনিক মজুরি পেতেন ২৬০ টাকা। পরবর্তীতে চলতি বছরের ২৪ মে অর্থ মন্ত্রণালয় তাদের দৈনিক মজুরি ৪৫০ টাকা নির্ধারণ করে। অর্থ মন্ত্রণালয়ের এই নির্দেশনার একটি চিঠি তারাও পান। এরপর থেকে তাদের ৪৫০ টাকা করেই মজুরি দেয়া হচ্ছিল।
তবে গত দু’মাস থেকে তাদের বলা হচ্ছে, মজুরি আগের মতোই ২৬০ টাকা করে নিতে হবে। তবে এ ক্ষেত্রে তাদের মন্ত্রণালয়ের কোনো চিঠি দেখানো হচ্ছে না। এ জন্য তারা গত দুই মাস থেকে মজুরি নেননি। শ্রমিক ইউনিয়নের সভাপতি আবদুর রাজ্জাক আরও জানান, রোববার সকালে তারা রাজশাহী বিএডিসির উপ-পরিচালকের সঙ্গে দেখা করে ৪শ’ ৫০ টাকা হিসেবে তাদের পাওনা মজুরি বুঝিয়ে দেওয়ার অনুরোধ করেন। কিন্তু তিনি তাদের দাবি নাকচ করেন। ফলে ক্ষিপ্ত হয়ে সব শ্রমিকররা কর্মবিরতি পালন শুরু করে। দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মবিরতি চলবে বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজশাহীতে বিএডিসি শ্রমিকদের কর্মবিরতি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ