Inqilab Logo

শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ১৫ মাঘ ১৪২৮, ২৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

রক্ষা বাঁধে ধস

মির্জাপুরের হাট ফতেপুর উচ্চবিদ্যালয়

মির্জাপুর (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২১, ১২:০৭ এএম

মির্জাপুরের হাট ফতেপুর উচ্চবিদ্যালয় রক্ষা বাঁধে ধস দেখা দিয়েছে। বিদ্যালয়ের মাঠের দক্ষিণাংশে ১০ থেকে ১২ মিটার এলাকাজুড়ে এ ধস দেখা দেয়। এতে বিদ্যালয়টির মাঠ ও ভবন বংশাই নদী ভাঙনের ঝুঁকির মধ্যে পড়েছে।
স্থানীয় বাসিন্দারা জানান, ফতেপুর ইউনিয়নের বংশাই নদীর তীরে ১৯৭১ সালে এলাকাবাসীর উদ্যোগে হাট ফতেপুর উচ্চবিদ্যালয় স্থাপিত হয়। প্রতিষ্ঠার পর কয়েক দফা ভাঙনের মুখে পড়ে এই বিদ্যালয়টি। এতে বিদ্যালয়ের মূল অংশ নদীগর্ভে চলে যায়। ১৯৯৩ সালে বর্তমান জায়গায় বিদ্যালয়টি স্থানান্তর করা হয়। সেখানেও নদীভাঙনের মুখে পড়লে স্থানীয় সংসদ সদস্য একাব্বর হোসেনের সুপারিশে ২০১৩-১৪ সালে টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ড (পাউবো) বিদ্যালয় রক্ষায় ব্লক দিয়ে বাঁধ নির্মাণ করে। এতে বিদ্যালয়টি ভাঙনের হাত থেকে রক্ষা পায়।
হাট ফতেপুর উচ্চবিদ্যালয়ের নৈশপ্রহরী ইয়াছিন আলী জানান, তিনি গত রোববার ভোরে হঠাৎ বিকট শব্দ শুনতে পান। এগিয়ে গিয়ে দেখেন রক্ষা বাঁধে ধসে মাঠের একটি অংশে গভীর গর্তের সৃষ্টি হয়েছে। পরে তিনি প্রধান শিক্ষককে ফোন করে বিস্তারিত জানান।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ফরিদ হোসেন মিয়া বলেন, নৈশপ্রহরী জানানোর পর আমি ঘটনাস্থলে যাই। সেখানে গিয়ে ব্লক ধসের বিষয়টি দেখতে পাই। পরে সকালে বিষয়টি টাঙ্গাইল পাউবোর নির্বাহী প্রকৌশলীকে জানাই।
মির্জাপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. হারুন অর রশিদ বলেন, বিদ্যালয়টি বংশাই নদীর ভাঙনের ঝুঁকিতে ছিল। ব্লক দিয়ে বাঁধের পর ভাঙনের হাত থেকে রক্ষা পেলেও ধসের খবরে আমি উদ্বিগ্ন। যেকোনো সময় ভবনসহ মাঠ ভাঙনের শিকার হয়ে নদীগর্ভে বিলীন হতে পারে।
এ ব্যাপারে পাউবো টাঙ্গাইলের নির্বাহী প্রকৌশলী সিরাজুল ইসলাম বলেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষকের মাধ্যমে বিষয়টি সম্পর্কে জেনেছি। যেহেতু আমাদের প্রকল্প এলাকা, সেহেতু খোঁজ নিয়ে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জাপুরের হাট ফতেপুর উচ্চবিদ্যালয়

২ নভেম্বর, ২০২১
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ