Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

তাপমাত্রা আরো হ্রাসের আভাস

তেঁতুলিয়ায় সর্বনিম্ন ১৫.৮ ডিগ্রি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২১, ১২:০৭ এএম

কার্তিকের তৃতীয় সপ্তাহে এসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমেই হ্রাস পাচ্ছে। রাত থেকে ভোর-সকাল অবধি শীতের আমেজ রয়েছে দেশের অধিকাংশ স্থানে। গতকাল সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল উত্তর জনপদের পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় ১৫.৮ ডিগ্রি সেলসিয়াস। এক সপ্তাহেরও বেশিদিন যাবৎ তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে। বাতাসে জলীয়বাষ্প হ্রাস পেয়ে আবহাওয়া শুষ্ক হয়ে উঠেছে।
তাছাড়া চট্টগ্রাম ও বরিশাল বিভাগ বাদে দেশের অন্য সবক’টি বিভাগের অধিকাংশ জেলায় রাতের সর্বনিম্ন তাপমাত্রা ১৭ থেকে ২০ ডিগ্রিতে নেমেছে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চট্টগ্রামে ৩৩ ডিগ্রি সে.। ঢাকার পারদ সর্বোচ্চ ৩১.১ এবং সর্বনিম্ন ২০.২ ডিগ্রি সে.।

তাপমাত্রা নিচের দিকে নামার সাথে সাথে উত্তরাঞ্চলসহ বিভিন্ন স্থানে মাঝরাত থেকে ভোর-সকাল পর্যন্ত হালকা কুয়াশা পড়ছে। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের কোথাও বৃষ্টিপাত হয়নি। আজ মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। এরপরের ৫ দিনে তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে। এদিকে শ্রীলঙ্কার উপকূলের অদূরে অবস্থানরত লঘুচাপের একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাপমাত্রা

২ ফেব্রুয়ারি, ২০২২
২৬ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন