Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জড়িতদের চিহ্নিত করে বিচার দাবি

সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে সম্প্রীতি সমাবেশ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

দুর্গাপূজাকে কেন্দ্র করে সারাদেশে সংঘটিত সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে কেন্দ্রীয় শহীদ মিনারে সম্প্রীতি সমাবেশ করেছে সামাজিক প্রতিরোধ কমিটি। সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে রুখে দাঁড়াও এই সেøাগানকে সামনে রেখে কুমিল্লা, চৌমুহনী, রংপুরের পীরগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সহিংসতার ঘটনার প্রতিবাদে গতকাল সোমবার বিকেলে সমাবেশ থেকে এসব ঘটনায় জড়িতদের চিহ্নিত করে বিচারসহ ৩ দফা দাবি জানায় প্রতিরোধ কমিটি। সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম। সভার শুরুতে প্রতিবাদী গান পরিবেশন করে উদীচী শিল্পী গোষ্ঠী।

ডা. ফওজিয়া মোসলেম বলেন, যারা এই হামলা ও লুটপাটে জড়িত তাদের চিহ্নিত করে দ্রুত বিচারের আওতায় আনতে হবে। এ ঘটনায় পুলিশের নির্লিপ্ততার বিচার বিভাগীয় তদন্তের বাইরেও অন্যান্য বিচার হওয়া চাই এবং এরকম ঘটনার যেন পুনরাবৃত্তি না হয়।
সভায় বক্তারা বলেন, এ সকল ঘটনা কেন বারবার ঘটছে তা খতিয়ে দেখতে হবে। সমাজ থেকে এই সহিংসতা চিহ্নিত করে তা প্রতিরোধ করতে দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করতে হবে। সাম্প্রদায়িক সহিংসতা প্রতিরোধ করে মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ গড়তে আইসিটি অ্যাক্টের ৫৭ ধারা বাতিল করতে হবে। পাশাপাশি শিক্ষা ব্যবস্থার পরিবর্তন আনতে হবে, সকল ধর্মের মানুষকে সমান মর্যাদা দিতে হবে। জনপ্রতিনিধি, জনগণ সকলকে অসাম্প্রদায়িক হতে হবে।

বাংলাদেশ নারী প্রগতি সংঘের উপ-পরিচালক শাহনাজ সুমীর সঞ্চালনায় সমাবেশে আরো বক্তব্য রাখেন- মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, বাংলাদেশ নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক রোকেয়া কবীর, গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী প্রমুখ।

সভায় সংহতি জানান, ঘাতক দালাল নির্মূল কমিটির উপদেষ্টা বিচারপতি শামসুদ্দীন আহমেদ মানিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন সাদেকা হালিম, বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট সালমা আলী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, রাজনীতিবিদ পঙ্কজ ভট্টাচার্য, প্রজন্ম একাত্তরের আসিফ মুনীরসহ আরো অনেকে। সমাবেশে ঘোষণাপত্র পাঠ করেন আইন ও সালিশ কেন্দ্রের পরিচালক নিনা গোস্বামী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্গাপূজা

১৪ অক্টোবর, ২০২১
২৭ সেপ্টেম্বর, ২০১৭

আরও
আরও পড়ুন