Inqilab Logo

শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

বানরের দেহে বঙ্গভ্যাক্স টিকার ফলাফল বিএমআরসিতে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২১, ১২:০৬ এএম

বানরের দেহে বঙ্গভ্যাক্স টিকার পরীক্ষামূলক প্রয়োগের ফলাফল নিয়ে প্রতিবেদন বিএমআরসিতে জমা দিয়েছে গ্লোব বায়োটেক লিমিটেড। করোনাভাইরাসের টিকা তৈরির লড়ইয়ে থাকা বাংলাদেশের একমাত্র প্রতিষ্ঠান গতকাল সোমবার এই প্রতিবেদন জমা দেয়। তারা এর আগে দাবি করেছিল, বানরের দেহে টিকার পরীক্ষামূলক প্রয়োগে ভালো ফল পাওয়া গেছে।
গ্লোব বায়োটেক লিমিটেডের কোয়ালিটি অ্যান্ড রেগুলেটরি বিভাগের সিনিয়র ব্যবস্থাপক ড. মোহাম্মদ মহিউদ্দিন বলেন, বাংলাদেশ চিকিৎসা গবেষণা কাউন্সিলের (বিএমআরসি) নির্দেশনা অনুসারে বানরের দেহে চালানো বঙ্গভ্যাক্স পরীক্ষার ফলাফল তারা জমা দিয়েছেন। এর মধ্য দিয়ে বিএমআরসির ক্লিনিক্যাল ট্রায়ালের পূর্বশর্তসহ সকল পর্যবেক্ষণের যথাযথ উওর দেওয়া শেষ হয়েছে। এখন বিএমআরসি অনুমোদন দিলে নভেম্বরেই মানবদেহে এই টিকার পরীক্ষা শুরু করতে পারবেন। এর আগে বাংলাদেশে ভারত বায়োটেকের কোভ্যাক্সিন এবং চীনের ইনস্টিটিউট অব মেডিকেল বায়োলজি অব দ্য চাইনিজ অ্যাকাডেমি অব মেডিকেল সায়েন্স উদ্ভাবিত টিকার ক্লিনিক্যাল ট্রায়াল বা পরীক্ষামূলক প্রয়োগের অনুমোদন দিয়েছিল বিএমআরসি। তবে কোনোটিরই পরীক্ষামূলক প্রয়োগ শুরুর খবর মেলেনি।
গ্লোব বায়োটেক গত বছরের ২ জুলাই কোভিড টিকা তৈরির কাজ শুরুর কথা জানায়। এরপর খরগোশের উপর পরীক্ষামূলক প্রয়োগে সফল হয়েছেন দাবি করে মানবদেহেও পরীক্ষামূলক প্রয়োগ শুরু করতে গত জানুয়ারিতে বিএমআরসিতে আবেদন করেছিল গ্লোব বায়োটেক। তখন বিএমআরসি বানর কিংবা শিম্পাঞ্জির উপর পরীক্ষামূলক প্রয়োগ করে সংশোধিত আবেদন জমা দিতে বলে। তা মেনে ৫৬টি বানরের উপর পরীক্ষা চালিয়ে এখন প্রতিবেদন দিল তারা।
ড. মহিউদ্দিন বলেন, বানর আর মানুষের মধ্যে জিনগত বেশ মিল রয়েছে। আমরা খুবই আশাবাদী যে বঙ্গভ্যাক্স মানবদেহেও অনুরূপভাবে কাজ করবে। নৈতিক অনুমোদন পেলে নভেম্বরের মধ্যেই মানবদেহে পরীক্ষা শুরু করতে পারব বলে আশা করছি।
বিএমআরসির পরিচালক অধ্যাপক ডা. মো. রুহুল আমিন বলেন, গ্লোব বায়োটেকের প্রতিবেদন তারা পেয়েছেন। এখন তা যাচাই করে দেখবেন। আমরা এই ফলাফলটা দেখব। আমাদের বিভিন্ন রিভিউয়ার আছেন, তাদের কাছে পাঠিয়ে দেব। উনারা দেখার পরে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গভ্যাক্স টিকা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ