Inqilab Logo

বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ যিলহজ ১৪৪৩ হিজরী

জব্দ তালিকা ছাড়াই মোবাইল কোর্ট নিয়ে গেছে কোটি টাকার মালামাল

হাইকোর্টের রুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২১, ১২:০৬ এএম

জব্দ তালিকা ছাড়া মোবাইল কোর্ট কর্তৃক কোটি টাকার মালামাল নিয়ে যাওয়া কেন বেআইনি ঘোষণা করা হবে না-এই মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট। সেই সঙ্গে জরিমানাকৃত ১৫ লাখ টাকা ক্ষতিপূরণসহ ফেরত প্রদানের কেন নির্দেশ দেয়া হবে না-এই মর্মেও রুল জারি করা হয়েছে।
রাজধানীর কদমতলীস্থ ‘কে এস মেটাল’ নামক প্রতিষ্ঠানের রিটের শুনানি শেষে গতকাল বিচারপতি মামনুন রহমান এবং বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ এ রুল জারি করেন। রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইশরাত হাসান। সরকারের পক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাস গুপ্ত।
অ্যাডভোকেট ইশরাত হাসান বলেন, গত ৬ মার্চ রাজধানীর কদমতলীর কবির আহমদের মালিকানা কে এস মেটাল থেকে ওই সময়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট সরোয়ার আলমের মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করে। মোবাইল কোর্ট কে এস মেটালকে ১৫ লাখ টাকা জরিমানা করে। সেই সঙ্গে জব্দ তালিকা ছাড়াই ১৫ টন তামা ও ২ টন পিতল নিয়ে যাওয়া হয়। যার মূল্যমান এক কোটি টাকা। এর বৈধতা চ্যালেঞ্জ করে গত ১৪ সেপ্টেম্বর হাইকোর্টে রিট করেন কে এস মেটালের মালিক কবির আহমেদ। মন্ত্রিপরিষদ সচিব, জনপ্রশাসন সচিব, আইন সচিব, পুলিশের আইজি, র‌্যাবের ডিজি, ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম ও কদমতলী থানার ওসিকে বিবাদী করা হয়েছে। আগামি ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্টের রুল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ