Inqilab Logo

বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

ইরানের পরমাণু সমঝোতা কার্যকর করতে সবরকম সহযোগিতা করবে চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২১, ১১:৩১ এএম

ইরানের পরমাণু সমঝোতাকে আবার আগের অবস্থায় কার্যকর করার ক্ষেত্রে চীন প্রয়োজনীয় সব রকম সহযোগিতা দিতে প্রস্তুত রয়েছে বলে মন্তব্য করেছেন চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েন বিন। তিনি সোমবার বেইজিং-এ এক সংবাদ সম্মেলনে একথা জানিয়ে বলেছেন, ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে সৃষ্ট অচলাবস্থা নিরসনের একমাত্র সঠিক উপায় হচ্ছে এই সমঝোতাকে আগের অবস্থায় ফিরিয়ে নিয়ে যাওয়া।

ওয়াং ওয়েন বিন বলেন, এই অচলাবস্থার জন্য দায়ী আমেরিকা এবং তাকে সম্পূর্ণভাবে ইরানের ওপর ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগের নীতি থেকে সরে আসতে হবে এবং অন্যান্য দেশকেও এক্ষেত্রে গঠনমূলক ভূমিকা পালন করতে হবে।

তিনি আরো বলেন, চলতি বছরের গোড়ার দিকে ভিয়েনায় ছয় দফা পরমাণু আলোচনায় গুরুত্বপূর্ণ অগ্রগতি অর্জিত হয়েছে এবং সকল পক্ষের উচিত ওই আলোচনা আবার শুরু করা। আলোচনার মাধ্যমেই অবশিষ্ট মতপার্থক্য নিরসন করা সম্ভব হবে বলে তিনি মন্তব্য করেন।

গত এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত ভিয়েনায় পরমাণু সমঝোতা পুনরুজ্জীবন বিষয়ক ছয় দফা বৈঠক অনুষ্ঠিত হয়েছে।গত জুন মাসে ইরানে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর থেকে ওই সংলাপ বন্ধ রয়েছে।যেসব কারণে ভিয়েনা সংলাপ থেকে ফল বের হয়ে আসছে না তার অন্যতম হচ্ছে ইরানের ওপর কিছু নিষেধাজ্ঞা বহাল রাখার মার্কিন সিদ্ধান্ত।

২০১৮ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন তার কিছু নিষেধাজ্ঞা পরমাণু সমঝোতায় প্রত্যাবর্তনের পরও বহাল রাখতে চায় ওয়াশিংটন। একইসঙ্গে আমেরিকার বর্তমান জো বাইডেন প্রশাসন বলেছে, পরবর্তী মার্কিন সরকারগুলো এই সমঝোতা থেকে যে বেরিয়ে যাবে না সে সংক্রান্ত নিশ্চয়তা দেয়া বর্তমান প্রশাসনের পক্ষে সম্ভব নয়। কিন্তু ইরানের পক্ষে এ ধরনের ভঙ্গুর অবস্থা মেনে অসম্ভব বলে তেহরান জানিয়ে দিয়েছে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান-চীন

২০ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন