Inqilab Logo

সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

পশ্চিম তীরে ১৩০০ ফিলিস্তিনি বসতি নির্মাণের অনুমতি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২১, ১১:৩৬ এএম

দখল করা পশ্চিম তীরে ফিলিস্তিনিদের জন্য ১ হাজার ৩০০ বাড়ি নির্মাণের অনুমতি দিচ্ছে ইসরায়েল। এর আগে সেখানে অবৈধভাবে তিন হাজারের বেশি ইসরায়েলি বসতি নির্মাণের অনুমতি দেওয়া হয়।

ইসরায়েলের সিভিল অ্যাডমিনিস্ট্রেশন ১৭০টি বাড়ি নির্মাণের চূড়ান্ত অনুমতি এবং আরও ১ হাজার ১৩৩টি বাড়ি নির্মাণে ফিলিস্তিনিদের প্রাথমিক অনুমতি দিয়েছে। বার্তা সংস্থা এএফপির বরাতে আল জাজিরা এ খবর জানিয়েছে।

ফিলিস্তিনি এবং মানবাধিকার সংস্থাগুলো জানিয়েছে, নতুন করে অনুমোদন দেওয়া বসতিগুলো প্রয়োজনের তুলনায় খুবই কম। যে এলাকায় বসতি নির্মাণের অনুমতি দেওয়া হয়েছে সেখানে ইসায়েলি সেনাদের পুরোপুরি নিয়ন্ত্রণ রয়েছে। সেসব এলাকায় ফিলিস্তিনিদের সাধারণত কোনো বসতি নির্মাণের অনুমতি দেওয়া হয় না। এরপরও কোনো স্থাপনা নির্মাণ করা হলে তা গুঁড়িয়ে দেওয়া হয়।

গত বুধবার ওই একই কর্তৃপক্ষ ১ হাজার ৮০০ ইহুদি বসতি নির্মাণের চূড়ান্ত অনুমতি দেয় এবং আরও ১ হাজার ৩৪৪টি বাড়ি নির্মাণের প্রাথমিক অনুমতি দেয়। এরপর ১২টি ইউরোপিয়ান দেশ এ সিদ্ধান্ত পরিবর্তন করতে ইসরায়েলের প্রতি আহ্বান জানায়।

জর্ডানের কাছ থেকে পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেম ১৯৬৭ সালে দখল করে নেয় ইসরায়েল। এরপর থেকে প্রায় ৭ লাখ মানুষ সেখানে বসতি গড়েছে।



 

Show all comments
  • jack ali ২ নভেম্বর, ২০২১, ১:২১ পিএম says : 0
    বিশ্বের মুরতাদ মুনাফিক তাগুত সরকারগুলি মুসলিম বলে পরিচয় দেয় কিন্তু কাফেরদের সাথে বন্ধুত্ব স্থাপন করে এবং সব ধরনের সহায়তা করে এবং মুসলিমদের কে হত্যা করে তাদের জায়গা জমি দখল করে যেমন ইজরাইল ইন্ডিয়া চায়না মায়ানমার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ