Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

যুক্তরাষ্ট্রের বক্তব্য ‘রাজনৈতিক ও মিথ্যা’: চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২১, ৩:৪১ পিএম

করোনাভাইরাসের উৎস নিয়ে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার রিপোর্টকে প্রত্যাখ্যান করেছে চীন। তারা একে রাজনৈতিক ও মিথ্যা বলে অভিহিতি করেছে ও চীনকে আক্রমণ করে এমন কথা বলা বন্ধ করতে ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন করোনা সংক্রান্ত রিপোর্ট রিভিউ করার জন্য ৯০ দিনের সময় বেঁধে দেন। ওই পর্যালোচনার পূর্ণাঙ্গ সংস্করণ কয়েকদিন আগে প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালকের অফিস। এর জবাবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় ওই মন্তব্য করে।

যুক্তরাষ্ট্রের ওই রিপোর্টে বলা হয়, পশু থেকে মানবদেহে অথবা গবেষণাগার থেকে লিক হয়ে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে কিনা সে বিষয়ে নতুন তথ্যপ্রমাণ ছাড়া গোয়েন্দা সংস্থাগুলো অধিক ন্যায়সঙ্গত রায় দিতে সক্ষম হবে না।

এর জবাবে বিবৃতি দিয়েছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন। তিনি বলেছেন, আগস্টে এই রিপোর্টের যে সারমর্ম প্রকাশ করা হয়েছে, তাতে যেসব তথ্য উপস্থাপন করা হয়েছে, তার ঘোর বিরোধী চীন। সূত্র: এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন