Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

১৮ মাস পরে পর্যটকদের জন্য খুলল থাইল্যান্ড সীমান্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২১, ৫:১৮ পিএম

কোভিড টিকা নেয়া ৬০টির বেশি দেশের পর্যটকদের জন্য থাইল্যান্ডের সীমান্ত খুলে দেয়া হয়েছে। মহামারীর কারণে ১৮ মাস বন্ধ থাকার পর করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি কম এমন দেশগুলোর টিকা নেয়া পর্যটকদের জন্য সীমান্ত খোলা হল।

শনিবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ ঘোষণা দিয়েছে। নতুন ঘোষণা অনুযায়ী আরও ১৭ দেশের নাগরিক সোমবার থেকে থাইল্যান্ড ভ্রমণ করতে পারবেন। এ নিয়ে মোট ৬৩টি দেশের নাগরিকদের জন্য সীমান্ত খুলে দিলো থাইল্যান্ড। তবে এই তালিকায় নেই বাংলাদেশ। এসব দেশের নাগরিকদের পূর্ণ টিকা নেয়া থাকলে আর ফ্লাইটে চড়ার আগে কোভিড-১৯ পরীক্ষার ফল নেগেটিভ হলে থাইল্যান্ডে পৌঁছানোর পর আর কোয়ারেন্টিনে থাকতে হবে না।

বাংলাদেশ সরকার কূটনৈতিকভাবে বারবার থাই সরকারের সঙ্গে এ ব্যাপারে আলোচনা করলেও রোববার পর্যন্ত কোনো সিদ্ধান্ত হয়নি। ফলে জরুরি চিকিৎসা, পর্যটন, ব্যবসা ও শিক্ষা উপলক্ষে বাংলাদেশিদের জন্য দেশটিতে ভ্রমণ বন্ধই থাকছে। কম ঝুঁকিপূর্ণ দেশগুলোর তালিকায় আছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, চীনসহ ইউরোপের বেশিরভাগ দেশগুলো।

সীমান্ত খুলে দেয়ায় থাইল্যান্ডে আগামী বছর পর্যটকের সংখ্যা এক লাফে দেড় কোটিতে পৌঁছতে পারে এবং ৩ হাজার কোটি ডলার আয় হতে পারে বলে ধারণা করছে কর্তৃপক্ষ। থাইল্যান্ডে আগে বছরে চার কোটি পর্যটক সমাগম হত। কিন্তু করোনাভাইরাস মহামারীকালে ভ্রমণ–নিষেধাজ্ঞার কারণে দেশটির পর্যটন খাত বিপর্যয়ের মুখে পড়েছে। গতবছর দেশটিতে পর্যটক সমাগম ৮০ শতাংশেরও বেশি কমে গেছে।

এখন সীমান্ত সোমবার থেকে আবার খুলে যাওয়ায় পর্যটন খাতে রাজস্ব আয় ২০২৩ সালের মধ্যে আবার মহামারীর আগের পর্যায়ে চলে আসবে বলে আশাবাদী থাই সরকার। যদিও শিল্প বিশেষজ্ঞদের অনেকেই বলছেন, চীনের সীমান্ত এখনও বন্ধ থাকার কারণে থাই পর্যটন খাত ঘুড়ে দাঁড়াতে বেগ পেতে হবে। কারণ, মহামারী শুরুর আগে থাইল্যান্ডে চীনের পর্যটকের সংখ্যাই সবচেয়ে বেশি দেখা যেত। ২০১৯ সালে থাইল্যান্ডে প্রায় ১ কোটি ২০ লাখ চীনা পর্যটক সমাগম হয়েছিল। সূত্র: ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ