Inqilab Logo

শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

কাবুলে জোড়া বিস্ফোরণ, নিহত অন্তত ১৯

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২১, ৫:৩৪ পিএম | আপডেট : ৮:৩৩ পিএম, ২ নভেম্বর, ২০২১

আফগানিস্তানের রাজধানী কাবুলে মঙ্গলবার দুটি শক্তিশালী বিস্ফোরণ ও গোলাগুলির ঘটনা ঘটেছে। শহরটির দাউদ খান সামরিক হাসপাতালের কাছে এই হামলা হয়। এতে কমপক্ষে ১৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৪৩ জন।

তালেবানের সহকারী মুখপাত্র বিলাল কারিমি সাংবাদিকদের জানান, হাসপাতালের প্রবেশ পথে কমপক্ষে দুটি বড় বিস্ফোরণ হয়েছে। প্রত্যক্ষদর্শীরা বলছেন, এটি একটি গাড়িবোমা হামলা ছিল। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইদ খস্তিরও হামলার খবর নিশ্চিত করেছেন। তবে কতোজন নিহত বা আহত হয়েছেন তা তাৎক্ষণিকভাবে তিনি জানাতে পারেননি।

হামলার পর সেখান থেকে আকাশে ধোঁয়া ছড়িয়ে পড়ে। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত একাধিক ছবিতে দেখা গেছে, সাবেক কূটনৈতিক জোন ওয়াজির আকবর খানের আকাশে কালো ধোঁয়া উড়ছে। এখনো এই হামলার দায় কেউ স্বীকার করেনি। তবে তালেবান দাবি করেছে, এ হামলার সঙ্গে ইসলামিক স্টেট জড়িত রয়েছে। সংগঠনটির জিহাদিরা হাসপাতালে প্রবেশ করে এবং তালেবানের নিরাপত্তা বাহিনীর উপরে হামলা করে।

আফগানিস্তান ছেড়ে মার্কিন সেনা প্রত্যাহারের পর এ ধরনের হামলা এখন নিয়মিত বিষয় হয়ে দাঁড়িয়েছে। তালেবান আফগানিস্তানে কঠিন শরিয়া আইন কার্যকরের প্রতিশ্রুতি দিলেও আরও কট্টর ইসলামিক স্টেট তাতে সন্তষ্ট নয়। দেশটিতে সক্রিয় ইসলামিক স্টেটের নেতারা সংগঠনটির জিহাদিদের তালেবানের ওপর হামলা চালানোর নির্দেশ দিয়েছে। গত কয়েক মাসে তালেবানকে টার্গেট করে একাধিক হামলা চালিয়েছে আইএস। সূত্র: আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ