Inqilab Logo

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আপিল শুনানি কার্যতালিকা থেকে বাদ

রমনা বটমূলে বোমা হামলা মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

রমনা বটমূলে বোমা হামলা মামলার আসামিদের আপিল এবং সরকারের ডেথ রেফারেন্স শুনানি দৈনন্দিন কার্যতালিকা থেকে বাদ দিয়েছেন হাইকোর্ট।

গতকাল মঙ্গলবার বিচারপতি কৃষ্ণা দেবনাথ এবং বিচারপতি এ এস এম আব্দুল মোবিনের ডিভিশন বেঞ্চ শুনানি কার্যতালিকা থেকে বাদ দেন।

এর আগেও মামলাটি একাধিকবার কার্যতালিকায় উঠলে শুনানি হয়নি। সর্বশেষ গত ২৪ জুন এবং তার আগে ১৪ মার্চ কার্যতালিকায় উঠেছিলো।

২০১৭ সালের ৮ জানুয়ারি বিচারপতি এম. ইনায়েতুর রহিম এবং বিচারপতি সহিদুল করিমের তৎকারিন ডিভিশন বেঞ্চ মামলার ডেথ রেফারেন্স ও আপিলের শুনানি শুরু হয়। পরে ওই বছরের ১৪ মার্চ চূড়ান্ত যুক্তিতর্ক উপস্থাপনের জন্য দিনও ধার্য হয়। পরে আর এগোয়নি।

২০১৪ সালের ২৩ জুন বহুল আলোচিত রমনা বটমূলে বোমা হামলা মামলার রায় ঘোষণা করেন ঢাকার দ্বিতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক রূহুল আমিন। রায়ে নিষিদ্ধ ঘোষিত হরকাতুল জিহাদের (হুজি) শীর্ষ নেতা মুফতি আবদুল হান্নান, বিএনপি নেতা ও সাবেক উপ-মন্ত্রী আবদুস সালাম পিন্টুর ভাই মাওলানা তাজউদ্দিনসহ ৮ জনকে মৃত্যুদণ্ড ও ৬ জনকে যাবজ্জীবন কারাদণ্ড হয়। এই রায়ের বিরুদ্ধ হাইকোর্টে আপিল করেন আসামিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ