Inqilab Logo

রোববার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

দরপতনের বৃত্তে পুঁজিবাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

আবারো দরপতনের বৃত্তে আটকা পড়েছে দেশের পুঁজিবাজার। ফলে রোব ও সোমবারের মতই দরপতনের মধ্য দিয়ে সপ্তাহের তৃতীয় কার্যদিবস গতকাল মঙ্গলবার লেনদেন হয়েছে পুঁজিবাজারে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৪৩ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১৩৫ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দামও। এতে গতকাল বাজার মূলধন কমেছে তিন হাজার ১২৯ কোটি ৭৬ লাখ ১২ হাজার টাকা। ফলে চলতি সপ্তাহের প্রথম তিন কার্যদিবস পুঁজিবাজারে দরপতন হলো। এর আগে গত সপ্তাহের শেষ তিনদিন (মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার) সূচকের উত্থান হয়েছিল।
ডিএসইর তথ্য মতে, লেনদেন হওয়া ৩৭৬টি প্রতিষ্ঠানের ৩৫ কোটি ৫৭ লাখ ১৪ হাজার ৮৭৭টি শেয়ারের হাতবদল হয়েছে। লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৪৭টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২০১টির। আর অপরিবর্তিত ছিল ২৮টির দাম। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৩ দশমিক ৬৮ পয়েন্ট কমে ছয় হাজার ৯৫৪ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি অন্য দুই সূচকও কমেছে। এর মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ৬ দশমিক ২৮ পয়েন্ট কমে এক হাজার ৪৬৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট কমে দুই হাজার ৬০৫ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে মোট লেনদেন হয়েছে এক হাজার ২৫৭ কোটি ২৯ লাখ ৯৬ হাজার টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ২৫৭ কোটি ২৯ লাখ ৯৬ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।
ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ারের। দ্বিতীয় স্থানে রয়েছে আইএফআইসি ব্যাংক। তৃতীয় স্থানে ছিল আলিফ ইন্ডাস্ট্রিজ। এরপর যথাক্রমে ছিল ম্যাক্সনস্পিনিং, ওরিয়ন ফার্মাসিউটিক্যালস, মালেক স্পিনিং, বেক্সিমকো ফার্মা, ব্রিটিশ অ্যামেরিকান টোব্যাকো, সাইফ পাওয়ার এবং লাফার্জহোলসিম লিমিটেড।
অপর পুঁজিবাজার সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১৩৫ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৪০৪ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ২৯৮টি প্রতিষ্ঠানের মধ্যে ১১৬টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৫০টির। আর অপরিবর্তিত রয়েছে ২৩টির শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৪৩ কোটি ৩৫ লাখ ৫৪ টাকার শেয়ারের। এর আগের দিন বাজারে লেনদেন হয়েছে ৪৩ কোটি ১০ লাখ ৯৬ টাকার শেয়ার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার

২৫ নভেম্বর, ২০২১
১১ ডিসেম্বর, ২০২০
২২ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ