Inqilab Logo

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ঢাবি ভর্তি পরীক্ষায় প্রথম মাদরাসাছাত্র জাকারিয়া

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে কলা অনুষদভুক্ত ‹খ› ইউনিট ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছেন মাদরাসা শিক্ষার্থী মো. জাকারিয়া। তিনি রাজধানীর দারুননাজাত সিদ্দিকিয়া কামিল মাদরাসার শিক্ষার্থী। গতকাল মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয় কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়। এতে পাসের হার ১৬.৮৯ শতাংশ। পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেন মো. জাকারিয়া। তার স্কোর ১২০ এর মধ্যে ১০০ দশমিক ৫। জাকারিয়া মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৮০ দশমিক ৫০ পেয়েছেন। এছাড়াও পরীক্ষায় দ্বিতীয় হয়েছেন চাঁদপুর সরকারি মহিলা কলেজের ছাত্রী সামিয়া আক্তার। তার মোট নম্বর ৯৫ দশমিক ৫০। তিনি মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৭৫ দশমিক ৫০ পেয়েছেন। এ পরীক্ষায় তৃতীয় হয়েছেন রাজধানীর নটরডেম কলেজের ছাত্র মুহাম্মদ খালিদ হাসান। তার মোট নম্বর ৯৪ দশমিক ৭৫। তিনি মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৭৪ দশমিক ৭৫ পেয়েছেন।

ভর্তি পরীক্ষায় প্রথম হওয়া মো. জাকারিয়া রাজধানীর ডেমরার দারুননাজাত সিদ্দিকিয়া কামিল মাদরাসা থেকে দাখিল ও আলিম দিয়ে ভর্তি পরীক্ষা দেন। তিনি পটুয়াখালী সদর উপজেলার বদরপুর ইউনিয়নের বাসিন্দা। ভর্তি পরীক্ষায় তার কেন্দ্র ছিল বরিশাল বিশ্ববিদ্যালয়। বিষয়টি নিয়ে প্রতিক্রিয়া জানিয়ে ঢাবির ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান প্রফেসর শামসুল আলম ইনকিলাবকে বলেন, মাদরাসার শিক্ষার্থী ঢাবিতে প্রথম হয়েছে জেনে আমি খুশি হয়েছি। তিনি বলেন, মাদরাসার শিক্ষার্থীরা তুলনামূলক আড্ডায় কম থাকে। আবার তাদের মেধাও ভালো। তাই তারা প্রতিবছরই ঢাবি ভর্তি পরীক্ষায় ভালো করছে। এছাড়াও ঢাবির অনেক শিক্ষকও মাদরাসা থেকে আসা শিক্ষার্থী বলে জানান তিনি।

ঢাবি বাংলা বিভাগের চেয়ারম্যান প্রফেসর আজিজুল হক বলেন, যে ভালো পড়াশোনা করবে সে ভালো রেজাল্ট করবে এটাই স্বাভাবিক। কে কোথা থেকে এসেছে এসব বিষয় ধর্তব্য নয়। সুতরাং যেই প্রথম হোক তার জন্য শুভকামনা।#



 

Show all comments
  • Anwar+Hossain ৩ নভেম্বর, ২০২১, ১১:২৬ এএম says : 0
    আলহামদুলিল্লাহ , মাশাআল্লাহ দোয়া ও ভালোবাসা রইলো , এগিয়ে যাও , বাংলাদেশের মুখ উজ্জল কর ।
    Total Reply(0) Reply
  • Mahfuzur Rahman ৩ নভেম্বর, ২০২১, ৫:৫৭ এএম says : 0
    বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় মাদরাসার ছাএরা অভূতপূর্ব রেকর্ড করছে। যা এই শিক্ষা ব্যবস্থার জন্য অত্যান্ত ইতিবাচক। এই ধারা অব্যাহত থাকুক।
    Total Reply(0) Reply
  • Md. Elias Ali ৩ নভেম্বর, ২০২১, ৫:৫৬ এএম says : 0
    মাদ্রাসা ছাত্র হিসেবে সবচেয়ে গুরুত্বপূর্ণ স্থান অধিকার করেছেন ............ শুভকামনা রইল আপনার জন্য
    Total Reply(0) Reply
  • Sultan Mahmud Sumon ৩ নভেম্বর, ২০২১, ৫:৫৭ এএম says : 0
    আলহামদুলিল্লাহ মাদ্রাসার ছাত্ররাও পিছিয়ে নেই।
    Total Reply(0) Reply
  • Hasan Mahmud ৩ নভেম্বর, ২০২১, ৫:৫৪ এএম says : 0
    শুভ কামনা। আশা রাখি পড়াশোনার সাফল্য বজায় রেখে সরকারি চাকরিতে এসে ইসলামের আদর্শ মেনে কাজ করবেন। আপনারা এগিয়ে না আসলে পরিবর্তন আসবে না ।
    Total Reply(0) Reply
  • Rumon Ahmed Munna ৩ নভেম্বর, ২০২১, ৫:৫৫ এএম says : 0
    মাশাআল্লাহ দোয়া ও ভালোবাসা রইলো
    Total Reply(0) Reply
  • Saiful Islam ৩ নভেম্বর, ২০২১, ৫:৫৫ এএম says : 0
    মাদ্রাসা আর স্কুল কোনো বিষয় না,যার যোগ্যতা আছে তাকে কেউ দমিয়ে রাখতে পারবে না। শুভকামনা রইলো তোমার জন্য।
    Total Reply(0) Reply
  • Md Abu Talha Afnan ৩ নভেম্বর, ২০২১, ৫:৫৫ এএম says : 0
    মাদ্রাসার শিক্ষার্থীরা নিঃসন্দেহে অনেক বেশি মেধাবী এবং অধ্যাবসায়ী। তারা অনেকবার আন্তর্জাতিক কুরআন তেলাওয়াত প্রতিযোগিতায় বাংলাদেশের মুখ উজ্জল করেছে।। আমি গর্বিত মাদ্রাসার ছাত্র হিসাবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাবি ভর্তি পরীক্ষায় প্রথম
আরও পড়ুন