Inqilab Logo

সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জলবায়ু সম্মেলনে স্পষ্ট ভারত-ইসরাইল রসায়ন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২১, ১২:১৮ পিএম

পেগাসাস স্পাইওয়্যার প্রস্তুতকারী ইসরাইলি সংস্থার সঙ্গে ভারতের মোদি সরকারের সংযোগ নিয়ে বিরোধীরা উত্তাল হয়েছিলেন সংসদের অধিবেশনে। সম্প্রতি তৃণমূল কংগ্রেসের লোকসভার নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় স্পিকারের সঙ্গে দেখা করে দাবি জানিয়ে এসেছেন, পেগাসাস কাণ্ড নিয়ে সংসদের আসন্ন শীতকালীন অধিবেশনে প্রধানমন্ত্রীর জবাবদিহিতার। আর মঙ্গলবার গ্লাসগোতে ‘কপ ২’ জলবায়ু সম্মেলনের পার্শ্ববৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দেখা গেল ইসরাইলের প্রধানমন্ত্রী নাফটালি বেনেটের সঙ্গে ঘনিষ্ঠ হাসি রঙ্গে মাততে।

দুই নেতার মধ্যে সম্পর্কের ঘন রসায়নও নজরে পড়েছে কূটনৈতিক শিবিরের। তাদের প্রাথমিক বাক্যবিনিময়ের ভিডিওটিতে দেখা যাচ্ছে পরস্পরের হাত জড়িয়ে রেখেছেন। বেনেট বলছেন, ‘আপনি ইসরাইলে সবচেয়ে জনপ্রিয় ব্যক্তি। আসুন আমাদের দলে যোগ দিন!’ এই প্রশংসাবাক্যে হাসিতে ফেটে পড়েছেন নরেন্দ্র মোদী। চলতি বছর জুন মাসে প্রধানমন্ত্রী পদে বসার পরে মোদীর সঙ্গে এই প্রথম মুখোমুখি সাক্ষাৎ হল বেনেটের। প্রথম দিনই বেনেট বুঝিয়ে দিয়েছেন, মোদী সরকারের সঙ্গে তাদের যে সখ্যের অতীত রয়েছে, তা নতুন সরকারেও অব্যহত থাকবে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেয়া বিবৃতিতে বলা হয়েছে, ‘উচ্চ প্রযুক্তি এবং নতুন উদ্ভাবনের ক্ষেত্রে দু’টি দেশের মধ্যে সহযোগিতা বাড়ানো নিয়ে কথা হয়েছে দুই নেতার।’ বেনেট টুইট করে বলেছেন, ‘আমার পূর্বসূরীর সঙ্গে সহযোগিতার যে দুর্দান্ত রাস্তাটি তৈরি করেছিলেন প্রধানমন্ত্রী মোদী তাকে আরও এগিয়ে নিয়ে যাওয়া এবং নতুন চেহারা দেয়াটাই হবে আমাদের লক্ষ্য। মহাকাশ, উচ্চ প্রযুক্তি, নিরাপত্তা, জলবায়ু-প্রযুক্তির মতো ক্ষেত্রে আমরা একসঙ্গে কাজ করব।’

পররাষ্ট্রসচিব হর্ষবর্ধন শ্রিংলার বক্তব্য, ‘আগামী বছরে ভারত-ইসরাইল সম্পর্কের ৩০

বছর পূর্ণ হচ্ছে। সেই উপলক্ষে বেনেটকে ভারতে আমন্ত্রণ জানিয়েছেন মোদী। বেনেট জানিয়েছেন তিনি অন্য পদে থাকাকালীন তিন বার ভারতে এসেছেন। ২০২২ সালে আসার আমন্ত্রণও গ্রহণ করেছেন।’ সূত্র: এবিপি।



 

Show all comments
  • jack ali ৩ নভেম্বর, ২০২১, ১২:২৯ পিএম says : 0
    Two barbarian muslim killers and rapist. May Allah's curse upon them or May Allah guide into Islam. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-ইসরাইল
আরও পড়ুন