Inqilab Logo

রোববার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

নিউইয়র্ক সিটি নির্বাচনে বিপুল ভোটে জয় পেয়েছেন দুই বাংলাদেশি নারী

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২১, ১:৫৬ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি নির্বাচনে জয় পেয়েছেন দুই বাংলাদেশি। বিজয়ী শাহানা হানিফ ও সিভিল কোর্টের বিচারক অ্যাটর্নি সোমা সাঈদ কুইন্স হলেন বাংলাদেশী বংশোদ্ভূত দুই ভাগ্যবান নারী। মঙ্গলবার (২ নভেম্বর) নিউইয়র্ক সিটিতে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। এনির্বাচনে বিপুল ভোটে বিজয় অর্জনের মধ্য দিয়ে শাহানা হানিফ নিউইয়র্ক সিটি কাউন্সিলে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত এবং নির্বাচিত হয়েছেন প্রথম মুসলিম নারী কাউন্সিলওমেন হিসেবে। তার পৈত্রিক নিবাস চট্টগ্রাম জেলার ফটিকছড়িতে। ব্রুকলিনের নির্বাচনী এলাকা ডিস্ট্রিক্ট-৩৯ থেকে ২৮ হাজার ২৫২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন তিনি। মোট ভোটের ৮৯ দশমিক ৩ শতাংশ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ দলের প্রার্থী ব্রেট ওয়েনকফ পেয়েছেন ২ হাজার ৫২২ ভোট মাত্র। মোট ভোটের ৮ শতাংশ। অন্যদিকে অ্যাটর্নি সোমা সাঈদ কুইন্স সিভিল কোর্টের বিচারক হিসেবে বিজয়ী হয়েছেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত এবং দক্ষিণ এশিয়ার মধ্যে প্রথম মুসলিম নারী বিচারক তিনি। তার পৈত্রিক নিবাস টাঙ্গাইলের দেলদুয়ারে। এদিকে, নিউইয়র্ক সিটি নির্বাচনে এই প্রথমবারের মত দুই বাংলাদেশি নারীর ঐতিহাসিক বিজয়ে স্থানীয় বাঙালি অধ্যুষিত এলাকা কুইন্সের জ্যাকসন হাইটস, ওজোনপার্ক, জ্যামাইকা, এস্টোরিয়া, ব্রঙ্কসের পার্কচেস্টার, স্টারলিংক, ব্রুকলিনের চার্চ ম্যাকডোনাল্ডে বসবাসরত বাংলাদেশি কমিউনিটির মধ্যে বিরাজ করছে উৎসব মুখর পরিবেশ। দুজনেরই নিজ দলের বাইরেও ব্যাপক গ্রহণযোগ্যতা ও জনপ্রিয়তা রয়েছে কমিউনিটিতে।

এর আগে এই দুই বাংলাদেশ নারী এ বছর ২২ জুন অনুষ্ঠিতব্য প্রাইমারি নির্বাচনে নিজ দল ডেমোক্র্যাটিক পার্টি থেকে বিজয়ী হয়ে প্রার্থীতা লাভ করেন সাধারণ নির্বাচনে।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রবাস জীবন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ